জিএমকে জরিমানা করেছে যুক্তরাষ্ট্র

  • syed baker
  • May 17, 2014
  • Comments Off on জিএমকে জরিমানা করেছে যুক্তরাষ্ট্র
gm headquarter
gm headquarter
জেনারেল মোটরসের প্রধান কার্যালয় (ফাইল ছবি)

উৎপাদিত গাড়িতে ইগনেশন সুইচে ত্রুটি থাকার কারণে জেনারেল মোটরসকে (জিএম) জরিমানা করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন তদারক সংস্থা এনএইচটিএসএ’র পক্ষ থেকে এক বিবৃতিতে এই দণ্ড প্রদানের ঘোষণা দেওয়া হয়। খবর বিবিসির।

গাড়িগুলো বাজারে ছাড়ার আগেও এই সমস্যাটি প্রতিষ্ঠানটির কর্মীদের জানা ছিল বলে অভিযোগ রয়েছে। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে জিএম’র বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। ত্রুটির কারণে এই পর্যন্ত প্রায় ২৬ লাখ গাড়ি প্রত্যাহার করে নিয়েছে জিএম।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন বোর্ডের (এনএইচটিএসএ) বিবৃতিতে জানানো হয়, ধার্যকৃত জরিমানার পরিমাণ ৩ কোটি ৫০ লাখ মার্কিন ডলার, যা যুক্তরাষ্ট্রের আইন অনু্যায়ী সর্বাধিক অর্থদণ্ড। একই সাথে ত্রুটি সম্পর্কিত সকল তথ্য এনএইচটিএসএ’ দপ্তরে জমা দেওয়ার নির্দেশ প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, ইগনেশন সুইচের ত্রুটি নিয়ে বেশ বেকায়দার মধ্য পড়েছে জিএম। গত মাসে গাড়িতে ত্রুটি খুঁজে পাওয়ার কারণে যুক্তরাষ্ট্রে কংগ্রেসের কাছে স্বীকারোক্তি প্রদান করে জিএম। এই সময় প্রতিষ্ঠানটি জানায়, ত্রুটি মেরামতের কাজে এই পর্যন্ত ১২০ কোটি মার্কিন ডলার ব্যয় করা হয়েছে। যুক্তরাষ্ট্র সরকারের নথি অনুযায়ি, এই ত্রুটির কারণে এই পর্যন্ত প্রায় ৩০৩ জনের মৃত্যু হয়েছে। তবে জিএমের দাবি, নিহতের সংখ্যা ১৩ জন।