লেনদেনের শীর্ষে ‘এন’ ক্যাটাগরির তিন কোম্পানি

Emareld_Model. + Ha Well + Motin jpg
Emareld_Model. + Ha Well + Motin jpg
এমারেল্ড, হা-ওয়েল টেক্সটাইল ও মতিন স্পিনিং এর লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক লেনদেনের সেরা দশ কোম্পানির তালিকায় স্থান করে নিয়েছে‘এন’ ক্যাটাগরির তিন কোম্পানি। এর মধ্যে হা-ওয়েল টেক্সটাইল প্রথম স্থানে, মতিন স্পিনিং তৃতীয় স্থানে এবং এমারেল্ড অয়েল নবম স্থানে রয়েছে।

বিশ্লেষণে দেখা যায়, ‘এন’ ক্যাটাগরির এই কোম্পানিগুলো গত সপ্তাহে বেশিরভাগ দিনেই লেনদেনের সেরা ২০ কোম্পানির তালিকায় ছিল। তবে হা-ওয়েল লেনদেন শুরু করেছে বুধবারে। সে হিসাবে কোম্পানিটি দুই দিনই এই তালিকায় ছিল। এই দুই দিনে কোম্পানিটির গড় লেনদেন ছিল ১৯ কোটি ৭৫ লাখ ৯০ হাজার টাকা। এতেই কোম্পানিটি লেনদেনের শীর্ষে রয়েছে।

গত সপ্তাহে মতিন স্পিনিংয়ের গড় লেনদেন হয়েছে ১২ কোটি ৫৯ লাখ ৫০ হাজার টাকা। তবে কোম্পানিটির আগের সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ১ দশমিক ৩০ শতাংশ। আর এমারেল্ড অয়েলের গড় লেনদেন হয়েছে ৮ কোটি ৩৩ লাখ ৭০ হাজার টাকা। গত সপ্তাহে কোম্পানিটির লেনদেন বেড়েছে দশমিক ২ শতাংশ।

বিশ্লেষকদের মতে, যেকোন নতুন কোম্পানি বাজারে আসলে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়ে যায় এসব কোম্পানির প্রতি। তাই প্রথম কয়েক দিন লেনদেন বেড়ে যায় এসব কোম্পানির। এছাড়া লেনদেনের তালিকায় থাকা বড় কোম্পানিগুলোর মুনাফা ভালো রয়েছে। তাই বিনিয়োগকারীদের ঝোঁক রয়েছে এই কোম্পানিগুলোর প্রতি।

এছাড়া সাপ্তাহিক লেনদেনের তালিকায় থাকা গ্রামীণ ফোনের কমেছে ৩ শতাংশ, স্কয়ার ফার্মার ৪ দশমিক ১০ শতাংশ, লাফার্জ সুরমা সিমেন্টের ২ দশমিক ৬০ শতাংশ, মেঘনা পেট্রোলিয়ামের ৫ দশমিক ৩০ শতাংশ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ১ দশমিক ৫০ শতাংশ এবং হাইডেলবার্গ সিমেন্টের ৬ শতাংশ কমেছে।

তবে লেনদেন বেড়েছে গোল্ডেন সনের। আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ১ দশমিক ৬০ শতাংশ।

এসএ/