পানি সমস্যা দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সমস্যা: এমাজ ‍উদ্দিন

  • Emad Buppy
  • May 16, 2014
  • Comments Off on পানি সমস্যা দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সমস্যা: এমাজ ‍উদ্দিন
ড. এমাজ উদ্দিন আহমদ
ড. এমাজ উদ্দিন আহমদ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এমাজ উদ্দিন আহমদ

পানির সমস্যাটা শুধু ভারত বাংলাদেশের নয়, এটি এখন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সমস্যা। আঞ্চলিক পর্যায়ে সার্কের মাধ্যমেই এ সমস্যার সমাধান করতে হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এমাজ উদ্দিন আহমদ।

নদীর পানি সমস্যা সমাধানে যদি সার্ক ব্যর্থ হয় তাহলে সার্ককে বাংলাদেশের প্রয়োজন নেই এমন ভাষায় বাংলাদেশকে কথা বলতে হবে। তবেই বিদ্যমান এই সমস্যার সমাধান হবে বলে মন্তব্য করেন তিনি।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ফ্রি থিংকারস ফোরাম ‘ঐতিহাসিক ফারাক্কা দিবস উপলক্ষে গঙ্গার পানির হিস্যাঃ অপেক্ষা আর কত দিন?’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন তিনি।

এমাজ উদ্দিন বলেন, ভারত সাঙ্গুর উপর বাধ দিয়ে ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে চায়। ব্রক্ষ্মপূত্র নদীর নিয়ন্ত্রণও তারা নিতে চায়। ব্রক্ষ্মপুত্র নদীর পানি যদি বন্ধ হয় তাহলে মেঘনা খালে পরিণত হবে।

প্রধানমন্ত্রীর সমালোচনা করে তিনি বলেন, ভারত বাংলাদেশের কাছে কিছু চাওয়ার আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার তা দিতে ব্যস্ত হয়ে পড়েন।  ভারত বাংলাদেশের এত ক্ষতি করার পরও তাদের বিরুদ্ধে কথা বলার সাহসটুকু প্রধানমন্ত্রীর নেই। ক্ষমতায় টিকে থাকতেই প্রধানমন্ত্রীর এই ভারতপ্রীতি।

আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ব্যারিস্টার হায়দার আলী, দৈনিক নয়াদিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন, কলামিস্ট মো. সাদেক খান, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মো. রহমত উল্লাহ প্রমুখ।

জেইউ/কেএফ