পর্দা উঠেছে ৬৭তম কান উৎসবের

nicole-kidman-grace-of-monaco-premiere-cannes
nicole-kidman-grace-of-monaco-premiere-cannes
৬৭তম কান উৎসবের লাল গালিচায় নিকোল কিডম্যান (ছবি- ইন্টারনেট)

যজ্ঞ চলছে ফরাসি মুল্লকে, আর উত্তেজনা ছড়িয়ে পড়েছে বঙ্গ দেশে। এমনই আকাঙ্ক্ষিত ও মর্যাদাপূর্ণ আয়োজন কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বুধবার থেকে পর্দা উঠেছে এই উৎসবের ৬৭তম আসরের। উৎসব চলবে আগামি ২৫মে পর্যন্ত ও সেই দিনই জানা যাবে কার হাতে ওঠছে এবারের স্বর্ণকমল। খবর ভ্যারাইটির।

পৃথিবীর অন্যতম সেরা চলচ্চিত্র উৎসব বলে খ্যাতি আছে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। প্রতিবছর মহা সমারোহে ফ্রান্সের উপকূলীয় শহর কানে এই উৎসব অনুষ্ঠিত হয়।

এবারের উৎসবে মোট ১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। মজার বিষয় হল, এর মধ্যে ১৩ জনেরই কানে অভিষেক ঘটছে এবার। এবারের বিচারকমণ্ডলীর প্রধান হিসেবে থাকছেন নিউজিল্যান্ডের বিখ্যাত পরিচালক জেন ক্যাম্পিয়ন।

এবারের প্রতিযোগিতায় প্রদর্শিত হবে ফ্রান্সের বিখ্যাত পরিচালক জিন লুক গোডার্ডের ‘গুড বাই ল্যাঙ্গুয়েজ’। প্রায় তিন বছর পর কানে ফিরে আসলেন জিন লুক গোডার্ড।

এছাড়াও আছে ব্রিটিশ পরিচালক কেন লোচের ‘জিমি’স হল’, কানাডার পরিচালক অ্যাটম ইগোয়ানের ‘ক্যাপটিভস’ এবং ডেভিড কোরেনবার্গের ‘ম্যাপস টু দ্য স্টারস’র মতো সাড়া জাগানো চলচ্চিত্র। এই ছবি গুলোকে এবারের পাম ডি অরের জন্য সবেচেয়ে যোগ্য বলে বিবেচনা করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, উদ্বোধনী দিনে প্রদর্শিত হয়েছে নিকোল কিডম্যান অভিনীত গ্রেস অব মোনাকো। সমালোচকরা চলচ্চিত্রটিকে ‘টোটাল রাবিশ’ বলে আখ্যায়িত করেছেন।

সিনেমা প্রদর্শনী ছাড়াও কানের আরেকটি আকর্ষণ হল রেড কাপের্ট। এই উৎসবে আমন্ত্রিত নামি-দামি তারকাদের লাল গালিচা মাড়ানোর খবর বেশ সাড়ম্বরেই প্রচারিত হয় বিশ্ব মিডিয়ায়।