পরিত্যক্ত দ্বীপের দাম সাত লাখ ডলার!

  • sahin rahman
  • May 15, 2014
  • Comments Off on পরিত্যক্ত দ্বীপের দাম সাত লাখ ডলার!
iland
iland
পোভেগলিয়া দ্বীপ

আগে ইতালির ভেনিস উপহ্রদের সুন্দর দ্বীপ পোভেগলিয়া দ্বীপে মানুষের অবাধ যাতায়াত ছিল। ছিল ব্যবসা বাণিজ্যের মিলনস্থল। আরও ছিল চার্চ, হাসপাতাল, আশ্রম, কারাগারসহ অনেক দালান-কোঠা।কি ছিল না সেখানে। তারপরও ১৯৬০ সাল থেকেই পরিত্যক্ত দ্বীপটি।সম্প্রতি দ্বীপটিকে কাজে লাগাতে ৭ লাখ ৪ হাজার মার্কিন ডলারে কিনে নেয় ইতালির ব্যবসায়ী লুইগি ব্রুনারো। খবর বিজনেস ইনসাইডারের।

প্রতিবেদনে বলা হয়, বিংশ শতাব্দীর মাঝামাঝি সময় থেকে দ্বীপটি পতিত ছিল। কিন্তু সম্প্রতি দ্বীপটিকে ব্যবহারযোগ্য হিসেবে গড়ে তুলতে উদ্যোগ নেয় ইতালিয়ান সরকার। এ লক্ষ্যে মাসব্যাপী একটি নিলামের আহবান করা হয়। আর ওই নিলামে দ্বীপটিকে দেশটির একজন ব্যবসায়ীর কাছে বিক্রি করে দেওয়া হয়।

দ্বীপ ক্রেতা লুইগি জানান, একটি স্থানীয় কমিউনিটি পোভেগলিয়া এসোসিয়েশন দীর্ঘদিন ধরে আগামি ১০০ বছরের জন্য দ্বীপটিকে লিজ নেওয়ার জন্য চেষ্ঠা চালিয়েছে। কিন্ত চুক্তিতে অর্থের বরাদ্দ কম হওয়ায় সরকার ওই গ্রুপটিকে দ্বীপটি দেয়নি। এরপর প্রথমবারের মতো ওই গ্রুপটির বিরুদ্ধে লড়েন তিনি। শেষ পর্যন্ত ৭ লাখ ৪ হাজার ডলারে তা কিনতে সক্ষম হয়েছেন লুইগি।

তিনি আরও বলেন, এখন দ্বীপটিকে কিভাবে ব্যবহারযোগ্য করা যায় সে ব্যাপারে দেশটির মেয়রের সাথে আলোচনাও চালিয়ে যাচ্ছেন তিনি।

তার একজন মুখপাত্র আলফিস স্পিরানডিও জানান, আরব বা চীন যাতে এ দ্বীপটি কিনে তাদের ওপর ক্ষমতার জোর খাটাতে না পারে সেজন্য দ্বীপটি কেনা হয়েছে।

এএসএ/