নতজানু পররাষ্ট্রনীতির কারণেই অধিকার প্রতিষ্ঠিত হয়নি: ফখরুল

  • Emad Buppy
  • May 15, 2014
  • Comments Off on নতজানু পররাষ্ট্রনীতির কারণেই অধিকার প্রতিষ্ঠিত হয়নি: ফখরুল
mirza fokhrul
mirza fokhrul
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ছবি)

বিগত সরকারের মন্ত্রীরা বার বার প্রতিশ্রুতি দিয়ে আসলেও আজো ভারতের সাথে নদী সমস্যার সমাধান করতে পারেনি। একমাত্র সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণেই এই অধিকার প্রতিষ্ঠিত হয়নি বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ভাসানী স্মৃতি সংসদ আয়োজিত মাওলানা ভাসানী ও ঐতিহাসিক ফারাক্কা লংমার্চের আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী কোনো নদীতে বাঁধ দেওযা যাবে না। কিন্তু ভারত এই আইন উপেক্ষা করে বাংলাদেশের ৫৪টি অভিন্ন নদীর ৫৩টি নদীতেই বাঁধ দিয়েছে।

তিনি আরও বলেন, সন্ত্রাস ও জঙ্গির বিরুদ্ধে তৈরি করা হয়েছিল র‌্যাব। সেই র‌্যাবকে বর্তমান সরকার বিরোধীদলের বিরুদ্ধে, গুম-খুনের পক্ষে ব্যবহার করছে।

বিএনপির এই মহাসচিব বলেন, আওয়ামী লীগ অনেক বড় দল। যারা এক সময় গণতন্ত্রের জন্য লড়াই করেছে। আজ তারা জনগণের ওপর বিশ্বাস হারিয়ে প্রশাসন দিয়ে নির্যাতন চালাচ্ছে। বর্তমানে এই দলটি নোংরা রাজনীতি করছে।

এ সময় দেশ ও কৃষকদের রক্ষার্থে ফারাক্কা বাঁধ ও তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায়ে সবাইকে একযোগে আন্দোলনে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সংগঠনের সভাপতি জিয়াউল হক মিলুর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম-মহাসচিব শাজাহান খান, সিনিয়র সাংবাদিক এরশাদ মজুমদার, ব্যারিস্টার মার্জিয়া কবির, সংগঠনের সাবেক সভাপতি নাজমুল হক নান্নু, চেয়ারম্যান খন্দকার নিজামুদ্দিন, সাধারণ সম্পাদক মাহামুদুল হক সানু প্রমুখ।

জেইউ/কেএফ