অনলাইনে খাদ্য কেনায় পুরুষের চেয়ে নারীরা এগিয়ে

  • sahin rahman
  • May 15, 2014
  • Comments Off on অনলাইনে খাদ্য কেনায় পুরুষের চেয়ে নারীরা এগিয়ে
Online-shopping
Online-shopping
অনলাইন শপিংয়ে এক নারী- কার্টুন ছবি

একবিংশ শতাব্দীতে এসে অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে ই-ব্যবসা। আর এ পদ্ধতি অনুসরণ করেই খাদ্য কেনায় এগিয়ে রয়েছে ভারতের নারীরা। সম্প্রতি টেস্টি খানা নামের একটি স্থানীয় অনলাইন খাদ্য পোর্টালের জরিপে এমন তথ্যই উঠে এসেছে। সংস্থাটি জানিয়েছে, তারা ভারতের বিভিন্ন মহানগরীগুলোতে অনলাইনে নারীদের খাদ্যাভাস সম্পর্কে জরিপ চালিয়ে এ তথ্য জানতে পেরেছেন। খবর খালিজ টাইমসের।

সংস্থাটি জানিয়েছে, নারীরা খাবারের বিজ্ঞাপনগুলো দেখে আকৃষ্ট হয়েই খাদ্য কিনে। এমনকি পরিবারের সদস্যদের মান সম্মত খাবার নিশ্চিত করতেও তারা খাবার কিনে থাকে। এ কারণেই তারা খাবার কেনায় পুরুষদের চেয়ে বেশি এগিয়ে।

সংস্থাটি আরও জানায়, এ জরিপ থেকেই তারা জানতে পেরেছেন সবচেয়ে বেশি খাবারের অর্ডার দেওয়া হয় ব্যাঙ্গালোর ও পুনে থেকে। এছাড়া এদের মধ্যে শতকরা ৬৫ ভাগই বিভিন্ন প্রকারের খাদ্য ও এর রান্না কৌশল জানতে চায়, ৬৯ ভাগ খাদ্য কিনে অনলাইনে বিল পরিশোধ করতে পছন্দ করে এবং ৭০ ভাগ অনলাইনের মাধ্যমে রেস্টুরেন্ট থেকে খাবারের অর্ডার দেয়।

টেস্টি খানার প্রধান নির্বাহী ও প্রতিষ্ঠাতা শোচিন ভারতরাজ বলেন, সবচেয়ে বড় ধরনের খাবারের অর্ডার আসে নারীদের কাছ থেকেই। তারা পরিবারকে ভালোবাসার কারণেই সবসময় মানসম্মত খাবার নিশ্চিত করতেই খাবারের অর্ডার দিয়ে থাকে বলেও জানান তিনি।

এএসএ/