সিএনজি অটোরিকশা মিটারে চালানোর দাবি

  • Emad Buppy
  • May 13, 2014
  • Comments Off on সিএনজি অটোরিকশা মিটারে চালানোর দাবি
Cng-Auto-Rickshaw
Cng-Auto-Rickshaw
মিটারে অটোরিকশা চালানোর দাবিতে মানববন্ধন

সিএনজি অটোরিকশা মিটারে চালানো, মেয়াদোত্তীর্ণ সিএনজি অটোরিকশা উচ্ছেদ এবং ঢাকা-চট্টগ্রাম মহানগরীতে নতুন অটোরিকশা নামানোরও দাবিতে মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সমাবেশে বলা হয়, সিএনজি অটোরিকশায় যাত্রী হয়রানি এবং ভাড়া নৈরাজ্য বন্ধের জন্য সিএনজি অটোরিকশা মিটারে চলাচল নিশ্চিত করতে হবে। ২০০২ সাল থেকে ২০০৪ সালের মধ্যে ঢাকা মহানগরীতে ১২ হাজার ৭১৫টি এবং চট্টগ্রাম মহানগরীতে ১৩ হাজার সিএনজি চালিত অটোরিকশার নিবন্ধনের অনুমতি দেয় সরকার। এর অর্থনৈতিক সময়-সীমা ছিল ৯ বছর। পরবর্তীকালে অটোরিকশা মালিক সমিতি সরকারকে জিম্মি করে সেই সময়-সীমা দুই বছর বাড়িয়ে ১১ বছর করেছে। সম্প্রতি এই সময় সীমা শেষ হয়েছে। এখন অবৈধ উপায়ে আরো চার বছরবাড়িয়ে এর ‍আয়ুস্কাল ১৫ বছর করার চেষ্টা চলছে।মেয়াদোত্তীর্ণ অটোরিক্সার মধ্যে ২২৭টি সিলিন্ডার বিস্ফোরণে২ শতাধিক যাত্রীর মৃত্যু হয়েছে।

বক্তারা বলেন, সিএনজি অটোরিক্সাগুলো শুরু থেকে বাড়তি ভাড়া আদায় করছে। যাত্রীদের কাছ থেকে ৩০ টাকার স্থলে ৩০০ টাকা এবং ৫০/৬০ টাকা ভাড়ার জায়গায় ৪০০-৫০০ টাকা আদায় করছে তারা। এতে হয়রানির শিকার হচ্ছে যাত্রীরা। মেয়াদোত্তীর্ণ এসব গাড়ি নগরীর ব্যস্ত সড়কে বন্ধ হয়ে যানজট সৃষ্টি করে। এতে যাত্রীদের যাতায়াতে সমস্যা হয়।

তারা বলেন, মেয়াদোত্তীর্ণ, দুর্বল, গাড়ি উচ্ছেদের জন্য উপদেষ্টা পরিষদের সভার সিদ্ধান্ত অনুযায়ী বিআরটিএ চেয়ারম্যানকে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটির প্রধানই মেয়াদোত্তীর্ণ সিএনজি অটোরিকশার ইকনমি লাইফ বৃদ্ধির প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছেন।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর জন্য ৪০ হাজার নতুন সিএনজি চালিত অটোরিকশা নিবন্ধনের ‍উদ্যোগ নেওয়া, ৪ স্টোক থ্রি হুইলার সার্ভিস নীতিমালা ২০০৭ অনুযায়ী মিটারে চলাচল নিশ্চিত করা, যাত্রীদের পছন্দের যে কোনো গন্তব্যে যেতে বাধ্য করার মাধ্যমে যাত্রী হয়রানি বন্ধে যোগাযোগ মন্ত্রণালয় ও বিআরটিএকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান বক্তারা।

সংগঠনের সভাপতি শরীফ রফিকুজ্জামানের সভাপতিত্বে যাত্রী সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী, কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতা রুহুল হোসেন প্রিন্স, সংগঠনের নিবার্হী সদস্য কাজী আমানউল্লা মাহমুদ, সংগঠনের অর্থ সম্পাদক মনিরুজ্জামান মনির প্রমুখ।

জেইউ/