বিমা শিল্পে অসুস্থ প্রতিযোগিতা চলছে : আইডিআরএ চেয়ারম্যান

  • Emad Buppy
  • May 13, 2014
  • Comments Off on বিমা শিল্পে অসুস্থ প্রতিযোগিতা চলছে : আইডিআরএ চেয়ারম্যান
Safak ahmed
Safak ahmed
আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ (ফাইল ছবি)

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান এম শেফাক আহমেদ বলেছেন, বর্তমানে বিমা শিল্পে অসুস্থ প্রতিযোগিতা চলছে। এটি  বিমা শিল্পকে রুগ্ণ করবে। এর ফলে এ শিল্পের প্রতি সাধারণ মানুষের আস্থার ঘাটতি দেখা দিবে।

সোমবার সন্ধ্যায় হোটেল রূপসী বাংলায় বিমা ব্যবসায় সম্পৃক্ত মন্ত্রী-এমপিদের সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইএর চেয়ারম্যান শেখ কবির হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বিশেষ অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, সম্মানিত অতিথি হিসেবে  ছিলেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান এম. শেফাক আহমেদ।

এম. শেফাক বলেন, বিমা শিল্পে অসুস্থ প্রতিযোগিতা চলছে। এ শিল্পের স্বার্থেই এখান থেকে বের হয়ে আসতে হবে। তা না হলে এ শিল্প রুগ্ণ হয়ে যাবে, এটির সুফল সাধারণ মানুষ ভোগ করতে পারবে না।

বিমা শিল্পের অসুস্থ প্রতিযোগিতার জন্য প্রশিক্ষিত জনবলকে দায়ী করে তিনি বলেন, এ শিল্পকে এগিয়ে নিতে হলে প্রশিক্ষিত জনবলের বিকল্প নেই। প্রশিক্ষাত জনবল ছাড়া কোনো শিল্প সামনে এগিয়ে নেওয়া সম্ভব নয় বলে মনে করেন তিনি।

শেফাক আহমেদ বলেন, গ্রাম-গঞ্জে জীবন বিমার প্রসার ঘটেছে। আর এটি হয়েছে ক্ষুদ্র বিমার কারণে। কিন্তু সুস্থ ব্যবস্থাপনার অভাবে এদিক থেকে আগ্রহ  হারাচ্ছে সাধারণ মানুষ। ক্ষুদ্র বিমার সাধারণ মানুষ অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে জানান তিনি।

এদিকে, বিমা ব্যবসায় সম্পৃক্ত ১৬ মন্ত্রী-এমপির মধ্যে একজন মন্ত্রী, দুজন প্রতিমন্ত্রী ও পাঁচজন সংসদ সদস্যকে সংবর্ধনা অনুষ্ঠানে ক্রেস্ট তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে বিআইএর পরিকল্পনা ছিল ৪ জন মন্ত্রী, ২ জন প্রতিমন্ত্রী ও ১০ জন সংসদ সদস্যকে সংবর্ধনা দেওয়ার। বিআইএ সংবর্ধনা সভায় অংশগ্রহণ করেননি সরকারের প্রভাবশালী ৩ জন মন্ত্রী ও ৫ জন সংসদ সদস্য (এমপি)।

তারা সমালোচনায় জড়িয়ে পড়ার  ভয়ে এ সংবর্ধনা নেননি বলে অনুষ্ঠানস্থলে গুঞ্জন শোনা গেছে।

সংবর্ধনা অনুষ্ঠানে আসেননি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা  মাল, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাবের হোসেন চৌধুরী এমপি, মো. তাজুল ইসলাম এমপি, গোলাম দস্তগীর গাজী এমপি, মো. আসলামুল হক এমপি ও এইচ এম ইব্রাহিম এমপি।

ক্রেস্ট গ্রহণ করেছেন সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ  প্রতিমন্ত্রী জাহিদ মালেক, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মো. আব্দুস শহীদ এমপি, ইউসুফ আব্দুল্লাহ হারুন এমপি, একেএম রহমাতুল্লাহ এমপি, মাহফুজুর রহমান এমপি ও মোরশেদ আলম এমপি। জানা গেছে, ১৬ মন্ত্রী-এমপিকে বিশেষ আয়োজনের মাধ্যমে সংবর্ধনা দেওয়ার পূর্বপ্রস্তুতি নিয়েছিল বিআইএ।

কিন্তু শেষ পর্যন্ত সরকারের প্রভাবশালী ৩ মন্ত্রী যোগ না দেওয়ায় নানা গুঞ্জন ছড়িয়ে পড়ে অনুষ্ঠানস্থলে। বিশেষ করে সংবর্ধনা নিয়ে নতুন করে কোনো ধরনের সমালোচনায় জড়িয়ে পড়তে চান না বলেই তারা অনুষ্ঠানে আসেননি।

জিইউ/এআর