চাকরি স্থায়ীকরণের দাবিতে অগ্রণী ব্যাংক মাঠকর্মীদের মানববন্ধন

  • Emad Buppy
  • May 13, 2014
  • Comments Off on চাকরি স্থায়ীকরণের দাবিতে অগ্রণী ব্যাংক মাঠকর্মীদের মানববন্ধন
মানববন্ধন
মানববন্ধন
চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন

অগ্রণী ব্যাংকের অধীন ‘কৃষকের ঋণ বিতরণ ও আদায়’ প্রকল্পে নিযুক্ত মাঠকর্মীদের চাকরি স্থায়ীকরণ এবং পুনঃনিয়োগের দাবি জানিয়েছে ব্যাংকের অস্থায়ী মাঠ সহকারীরা।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে অংশ নিয়ে তারা এ দাবি জানান।

এ সময় বক্তারা বলেন, দেশের কৃষকদের সহায়তা ও কৃষি উন্নয়নের লক্ষ্যে ২০১০ সালে অস্থায়ীভাবে অগ্রণী ব্যাংকের ৬০০ গ্রামীণ শাখায় দুই জন করে মোট ১ হাজার ২০০ মাঠ সহকারী নিয়োগ দেয়। কৃষকের ব্যাংক হিসাব খোলা, চলমান কৃষি ও পল্লী ঋণ বিতরণ ও আদায়, মনিটরিং, কার্যক্রম পরিচালনার জন্যই এসব মাঠ কর্মীকে নিয়োগ দেওয়া হয়েছিল।

তারা জানান, ওই সময়ে বলা হয়েছিল ‍খুব দ্রুত চাকরি স্থায়ী করা হবে। কিন্তু ২০১৩ সালের ১ ডিসেম্বর  ব্যাংকের ৩৫৪ তম সভায় নিয়োগকৃত মাঠকর্মীদের চাকরির সময় সীমা আর নবায়ন হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

বক্তরা আরও বলেন, এসব মাঠকর্মীদের অনেকেই পরিবারের প্রধান উপার্জনক্ষম ব্যক্তি। তাদের একক আয়ে সংসার চলে। নিয়োগকৃত সবাই স্নাতক ও স্নাতকোত্তর পাশ। এদের অনেকের চাকরি বয়সসীমা ইতোমধ্যে শেষ হয়ে গেছে। এই অবস্থায় নিয়োগের সময়সীমা নবায়ন করা না হলে, সবাইকে বেকার হতে হবে।

তারা বলেন, নিয়োগের পর থেকে আমাদেরকে দৈনিক ৩১০ টাকা হারে মজুরি দেওয়া হতো, যা পরিবারের ব্যয়ের জন্য যথেষ্ট ছিল না। তবে এখন বেকার হলে আমাদের অবস্থা খুব খারাপ হয়ে যাবে।

প্রধানমন্ত্রীর উদ্দেশে তারা বলেন, ‘আমারা জামায়াত-শিবির করি না। আমাদের চাকরি স্থায়ী করা হবে না কেন’?

অগ্রণী ব্যাংক অস্থায়ী মাঠ সহকারী পরিষদের আহ্বায়ক জহিরুল কাইয়ুম রানার সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সংগঠনের যুগ্ম-আহ্বায়ক মো. বশির উদ্দিন মোল্লা, শাহিন আলম, মো. রফিকুল ইসলাম শান্ত, সদস্য সচিব আবদুর রাজ্জাক রাজু প্রমুখ।

জেইউ/ এমই