বাংলাদেশে এলএনজি খাতে বিনিয়োগে আগ্রহী কাতার

  • Emad Buppy
  • May 12, 2014
  • Comments Off on বাংলাদেশে এলএনজি খাতে বিনিয়োগে আগ্রহী কাতার
tufayel & salah
tufayel & salah
কাতারে দ্বি-পাক্ষিক আলোচনায় বাণিজ্যমন্ত্রী এবং কাতারের জ্বালানী ও শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী

বাংলাদেশে এলএনজি টার্মিনাল নির্মাণে আগ্রহ প্রকাশ করেছেন কাতারের জ্বালানী ও শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোহাম্মদ বিন সালেহ আল-সাদার।

সোমবার সকাল ১১টায় (কাতারস্থ সময়) বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ কাতার সরকারের আমন্ত্রণে ’১৪তম দোহা ফোরাম’-এ অংশগ্রহণের জন্য কাতারের রাজধানী দোহায় গেলে দ্বি-পাক্ষিক আলোচনায় এ আগ্রহ প্রকাশ করেন মোহাম্মদ বিন সালেহ।

আলোচনায় তোফয়েল আহমেদ বাংলাদেশে কাতারের বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নেওয়ার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া কাতার থেকে এলএনজি আমদানির ওপর বিশেষ গুরুত্ব প্রদান করেন তিনি।

কাতারের মন্ত্রী এ ব্যাপারে তার সর্বাত্মক সহযোগিতার কথা উল্লেখ করে বাংলাদেশে এলএনজি টার্মিনাল নির্মাণে তার আগ্রহের কথা ব্যক্ত করেন।

সৌজন্য সাক্ষাৎকালে উভয় দেশের মন্ত্রী কাতার গ্যাস ও পেট্রো বাংলার মধ্যে সহযোগিতা বৃদ্ধিতে ঐকমত্য পোষণ করেন এবং পারস্পরিক সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন। কাতারের মন্ত্রী ড. মোহাম্মদ বিন সালেহ আল-সাদা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গৃহীত বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন। তিনি এই প্রসঙ্গে কাতারের সার্বিক উন্নয়নে বাংলাদেশের প্রবাসী শ্রমিকদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে উল্লেক করেন।

বাণিজ্যমন্ত্রী বাংলাদেশে কাতারের সম্ভাব্য বিনিয়োগের বিষয়ে নানাবিধ সুবিধাদি সম্পর্কে কাতারের মন্ত্রীকে অবহিত করেন এবং কাতারের বাংলাদেশের শ্রমিকদের কর্মসংস্থানে কাতার সরকারের সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। আলোচনাকালে কাতার সরকারের জ্বালানি ও শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মাসুদ মাহমুদ খোন্দকার উপস্থিত ছিলেন।