অটোমোবাইলে আভিজাত্য : ল্যাম্বরগিনি ভেনেনো

  • syed baker
  • May 12, 2014
  • Comments Off on অটোমোবাইলে আভিজাত্য : ল্যাম্বরগিনি ভেনেনো
lamborghini veneno
lamborghini veneno
ল্যাম্বরগিনি ভেনেনো (ফাইল ছবি)

ইতালিয়ান গাড়ি নির্মাতা ল্যাম্বরগিনি মানেই অটোমোবাইলে আভিজাত্য। নান্দনিক ডিজাইন ও নজরকাড়া অবয়বের কারণে ল্যাম্বরগিনির গাড়িগুলোর খ্যাতি বিশ্বজোড়া। তবে গাড়িগুলো এত ব্যয়বহুল যে অনেকে মন আটকে যাওয়ার ভয়ে চোখ মুদেই রাখেন। এই যেমন ল্যাম্বরগিনির ভেনেনো রোডস্টার। এই গাড়িটি বর্তমান সময়ে পৃথিবীর সবচেয়ে দামী গাড়ি।

গত বছরের অক্টোবরে ল্যাম্বরগিনির ৫০তম বর্ষপূর্তিতে গাড়িটি প্রথম বাজারজাত করা হয়। ভি১২ ইঞ্জিনে চালিত এই গাড়িটি ঘন্টায় ৩৩৫ কি.মি. বেগে ছুটতে পারে অর্থাৎ গাড়িটির ক্ষমতা ৭৫০টি ঘোড়ার সমান। ফোর হুইল ড্রাইভের গাড়িটির ১০০ কি.মি./ ঘন্টা গতি অর্জন করতে সময় লাগবে ২ দশমিক ৯ সেকেন্ড।

তবে গাড়িটির আভিজাত্য মূলত এর ডিজাইনে। দেখে মনে হবে গাড়িটি বোধ হয় ওড়ানোর জন্য তৈরি করা হয়েছে। গাড়িটির বডি তৈরি করা হয়েছে কার্বন ফাইবার দিয়ে। সব মিলিয়ে গাড়িটির ওজন প্রায় ১৪৯০ কেজি।

ল্যাম্বরগিনি কর্তৃপক্ষ গাড়িটিকে সর্বকালের সেরা সুপার স্পোর্টস কার হিসেবে অভিহিত করেছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১৪ সালে মাত্র ৯টি ল্যাম্বরগিনি ভেনেনো রোডস্টার বাজারজাত করা হবে। গাড়িটির প্রাথমিক মূল্য ধরা হয়েছে ৪৫ লাখ মার্কিন ডলার।