শনিবারের বাজারদর : মহাখালী কাঁচাবাজার

  • Emad Buppy
  • May 10, 2014
  • Comments Off on শনিবারের বাজারদর : মহাখালী কাঁচাবাজার
sobji-bazar
sobji-bazar
মহাখালী কাঁচাবাজার

একদিনের ব্যবধানে বাজারে আবারও কমতে শুরু করেছে সবজির দর। এছাড়াও কমেছে গরুর মাংস, খাসির মাংস, দেশি মুরগি ও ব্রয়লার মুরগির দাম।
বিক্রেতারা বলছেন, বাজারে সবজির সরবরাহ বেড়ে যাওয়ার কারণে দাম কমতে শুরু করেছে।
অন্যদিকে গরমের কারণে গরুর মাংসসহ অন্য মাংসের প্রতি ক্রেতাদের আগ্রহ কিছুটা কম থাকায় কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা কমে বিক্রি করছেন দোকানিরা।

এদিকে, হালিপ্রতি ২ টাকা বেড়েছে হাস ও ফার্মের মুরগির লাল ও সাদা ডিমের দাম। বিক্রেতারা বলছেন, ফার্ম মালিকরা দাম বাড়িয়ে দেওয়ায় তারা বাধ্য হয়েই বেশি দামে বিক্রি করছেন।

অন্যদিকে, পেঁয়াজের দাম অপরিবর্তিত থাকলেও প্রতি কেজিতে ৫ থেকে ২০ টাকা বেড়েছে আদা ও রসুনের দাম।
শনিবার রাজধানীর মহাখালী কাঁচাবাজারে গিয়ে দেখা গেছে, গত কয়েক দিনের তুলনায় অনেকটাই স্বাভাবিক হয়ে গেছে তরিতরকারির দর। কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা কমেছে বেশিরভাগ সবজির দাম।

এছাড়া, যেসব নিম্নআয়ের মানুষেরা এতোদিন ইলিশের স্বাদ নিতে পারেননি তারা ভিড় জমাচ্ছেন ইলিশের দোকানে। এক সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি ইলিশ ৪০০ থেকে ৫০০ টাকা কমে বিক্রি করছেন বিক্রেতারা। তবে অপরিবর্তিত রয়েছে অন্যান্য মাছের দাম। আর ইলিশ কিনতে আসা ক্রেতারাও সন্তুষ্ট কম দামে পছন্দের মাছটি কিনতে পেরে।
আজকের বাজার চিত্র:

সবজি:
শনিবার মহাখালী কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি কাঁচা মরিচ ৫৫ টাকা, লম্বা বেগুন ৩২ থেকে ৩৫ টাকা, গোল বেগুন ৩০ টাকা, ঝিঙ্গা ৩৫ টাকা, চিচিঙ্গা ৩৫ টাকা, আলু ১৮ টাকা, গাজর ৫০ টাকা, করলা ৩০ টাকা, উস্তা ৪০ টাকা, ঢেঁড়স ৩৫ টাকা, পটল ৪০ টাকা, পেঁপে ৪০ টাকা, কচুর লতি ৪৫ টাকা, বরবটি ২৫ থেকে ৩০ টাকা, মিষ্টি কুমড়া (বড়) ১০০ থেকে ১২০ টাকা, লাউ ৩৫ থেকে ৪০ টাকা, জালি কুমড়া প্রতি পিস ২৫ থেকে ৩০ টাকা, কাঁচা কলা প্রতিহালি ৩০ টাকা, লেবু ২৫ থেকে ৩০ টাকা, কাঁকরল ৬০ টাকা ও শসা ২০ থেকে ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া, কাঁচা আম প্রতিকেজি ৫০ থেকে ৬০ টাকা, লাল শাক প্রতিআটি ১০ টাকা, ডাটা শাক ২০ টাকা, পুঁইশাক ১৫ টাকা, লেটুস পাতা প্রতি পিস ১০ টাকা, ধনে পাতা (১০০ গ্রাম) ২০ টাকা, পুদিনা পাতা ২০ টাকা আটি দরে বিক্রি হচ্ছে।
অন্যদিকে, শীতের সবজি ফুলকপি প্রতিপিস ৩০ থেকে ৪০ টাকা, বাঁধাকপি ৩৫ থেকে ৪০ টাকা, টমেটো ৩৫ টাকা ও শিম ৬০ থেকে ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে বাজারে।

মুদি:
মুদির দোকানে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৩৫ টাকা, ইন্ডিয়ান পেঁয়াজ ৩০ টাকা, চায়না রসুন ৮০ টাকা, দেশি রসুন ৭৫ টাকা, একদানা রসুন ১২০ টাকা, চায়না আদা ২৫০ থেকে ২৬০ টাকা, কেরালা আদা ২৪০ টাকা, সয়াবিন তেল ১১৬ থেকে ১১৮ টাকা, মসুর ডাল দেশি ১০৫ টাকা, মসুর ডাল ইন্ডিয়ান ৮০ টাকা, ছোলার ডাল (আস্ত) ৬০ টাকা, ছোলার ডাল (ভাঙ্গা) ৫৫ টাকায় বিক্রি করছেন দোকানিরা।

চাল:
চালের দোকানে প্রতি কেজি নতুন নাজির শাইল  ৪৮ থেকে ৫০ টাকা, পুরাতন নাজির শাইল ৫০ থেকে ৫৪ টাকা, মিনিকেট (নতুন) ৪৮ টাকা, মিনিকেট (পুরাতন) ৫২ টাকা, লতা আটাশ (নতুন) ৪০ থেকে ৪২ টাকা, লতা আটাশ (পুরাতন) ৪২ থেকে ৪৪ টাকা, মোটা চাল ৩৬ টাকা, পাইজাম ৪০ টাকা, পারিজা ৩৮ টাকা, জিরা নাজির ৫০ থেকে ৫২ টাকা, চিনি গুঁড়া ৮০ থেকে ৮৫ টাকা, বি আর আটাশ ৪০ টাকা, বি আর উনত্রিশ ৪০ থেকে ৪২ টাকা, হাসকি ৪০ থেকে ৪২ টাকা, স্বর্ণা ৩৫ টাকা ও লাল বিরই ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

ডিম:
আজকের বাজারে প্রতিহালি ফার্মের মুরগির লাল ও সাদা ডিম ২৬ টাকা, দেশি মুরগির ডিম ৪০ টাকা, পাকিস্তানি মুরগির ডিম ৩৫ টাকা ও হাসের ডিম ৩২ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাছ :
বাজারে প্রতিকেজি ইলিশ ৭০০ থেকে ৮০০ টাকা, কাতল মাছ (বড়) ৩৫০ থেকে ৪০০ টাকা, রুই ২০০ থেকে ২৫০ টাকা, তেলাপিয়া ১২০ থেকে ১৪০ টাকা, চায়না পুঁটি ২০০ থেকে ২২০ টাকা, পাঙ্গাস ১২০ থেকে ১৪০ টাকা, চিংড়ি (বড়) ৮০০ টাকা, চাষের কৈ ২৫০ থেকে ২৮০ টাকা, সিলভার কার্প ১৮০ থেকে ২০০ টাকা, দেশি শিং মাছ ৫০০ টাকা, নলা মাছ ১৫০ থেকে ১৮০ টাকা, কার্ফু মাছ ২২০ থেকে ২৫০ টাকা ও চাপিলা মাছ ২৫০ টাকায় বিক্রি হচ্ছে।

মাংস :
আজকের বাজারে প্রতিকেজি গরুর মাংস ২৮০ টাকা, খাসির মাংস ৪৫০ টাকা, ভেড়া ও ছাগীর মাংস ৩৮০ থেকে ৪০০ টাকা, দেশি মুরগি ৩৫০ টাকা, ব্রয়লার মুরগি ১৪০ টাকা, লেয়ার মুরগি ১৪৫ টাকা, পাকিস্তানি মুরগি ২৫০ টাকা, হাস ৩০০ থেকে ৩২০ টাকা ও কবুতরের বাচ্চা প্রতি জোড়া ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
এমআরএস/ এআর