একীভূত হওয়ার চুক্তি বাতিল করেছে পাবলিসিস-ওমনিকম

  • syed baker
  • May 10, 2014
  • Comments Off on একীভূত হওয়ার চুক্তি বাতিল করেছে পাবলিসিস-ওমনিকম
Publicis_Omnicom
Publicis_Omnicom
পাবলিসিস ওমনিকম গ্রুপের লোগো (ফাইল ছবি)

একীভূত হওয়ার চুক্তি বাতিল করেছে বিশ্বের বৃহত্তম দুই বিজ্ঞাপনী সংস্থা পাবলিসিস ও ওমনিকম। সংস্থা দুটি জানিয়েছে, একীভূতকরণ চুক্তিটি সাম্প্রতিক সময়ে চ্যালেঞ্জের মুখে পড়ছে বলেই এটা বাতিল করা হয়েছে। খবর বিবিসির।

শুক্রবার এক যৌথ বিবৃতিতে বিজ্ঞাপনী সংস্থা দুটির নির্বাহীরা জানান, আমাদের একীভূতকরণ চুক্তিটি উভয় পক্ষই বিনা ক্ষতিপূরণে বাতিল করতে একমত হয়েছি। বিজ্ঞাপন বাজারের বর্তমান অবস্থা তাদেরকে একীভূত হওয়া থেকে বিচ্যুত করেছে বলে জানিয়েছে পাবলিসিস-ওমনিকম।

চুক্তি বাতিল হলেও উভয়ের মধ্য বিদ্যমান সম্পর্ক অটুট থাকবে বলে জানিয়েছে উভয় প্রতিষ্ঠান। তবে প্রতিযোগিতার ক্ষেত্রে কোন ছাড় দেওয়া হবে জানিয়েছে পাবলিসিস-ওমনিকম।

বিশ্লেষকরা ধারণা করছেন, ভাগ-বাটোয়ারা ও একীভূত কোম্পানির প্রশাসনিক বিন্যাস নিয়ে জটিলতার কারণে চুক্তিটি বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের জুলাইয়ে যুক্তরাষ্ট্র ভিত্তিক ওমনিকমের প্রধান নির্বাহী জন রেন ও ফ্রান্স ভিত্তিক পাবলিসিসের প্রধান নির্বাহী মরিস লেভী প্যারিসে একীভূত হওয়ার চুক্তিটি স্বাক্ষর করেন। এই একীভূতকরণে মাধ্যমে কোম্পানি দুটি মিলে ৩ হাজার ৫১০ কোটি মার্কিন ডলার মূল্যের বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপন প্রতিষ্ঠানে রূপান্তরিত হওয়ার কথা ছিল।

কোম্পানি দুটির আশা করেছিল, একীভূতকরণের মাধ্যমে আরও সহজে চ্যালেঞ্জ মোকাবেলায় করা যাবে। একই সাথে এ চুক্তি তাদের খরচ ৫০ কোটি মার্কিন ডলার বাঁচিয়ে দিবে এবং ক্লায়েন্টদের প্রবেশাধিকারের ব্যাপ্তিটা আরও বাড়িয়ে তুলবে বলে ধারণা করেছিল পাবলিসিস-ওমনিকম।