লেনদেনের শীর্ষে দুই সিমেন্ট কোম্পানি

  • mukto rani
  • May 9, 2014
  • Comments Off on লেনদেনের শীর্ষে দুই সিমেন্ট কোম্পানি
Heidelberg & Lafarge Cement
Heidelberg & Lafarge Cement
হাইডেলবার্গ এবং লাফার্জ সুরমা সিমেন্ট লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক লেনদেনের শীর্ষে রয়েছে দুই সিমেন্ট কোম্পানি। এর মধ্যে হাইডেলবার্গ সিমেন্ট রয়েছে তালিকার তৃতীয় স্থানে। আর লাফার্জ সুরমা সিমেন্ট রয়েছে ষষ্ঠ অবস্থানে। এছাড়া লেনদেনের তালিকার শীর্ষে রয়েছে গ্রামীণফোন।

বিশ্লেষণে দেখা যায়, এই কোম্পানি দুটি পুরো সপ্তাহ লেনদেনের শীর্ষ বিশ কোম্পানির তালিকায় ছিল। বাকী কোম্পানিগুলোও লেনদেনের শীর্ষ বিশ কোম্পানির তালিকায় ছিল প্রায়দিনই।

তবে হাইডেলবার্গ সিমেন্টের শেয়ার লেনদেন আগের সপ্তাহের তুলনায় কমেছে। এই কোম্পানির ৭ দশমিক ৬৩ শতাংশ শেয়ার লেনদেন কমেছে আগের সপ্তাহের চেয়ে। অবশ্য লাফার্জ সুরমা সিমেন্টের শেয়ার লেনদেন বেড়েছে আগের সপ্তাহের চেয়ে। ২ দশমিক ২২ শতাংশ বেড়েছে এই কোম্পানির শেয়ার লেনদেন।

অপরদিকে গ্রামীণফোনের লেনদেন বেড়েছে ১ দশমিক ৩৮ শতাংশ।

এছাড়া লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানির মধ্যে আগের সপ্তাহের চেয়ে লেনদেন বেড়েছে এমন কোম্পানিগুলো রয়েছে কয়েকটি। এর মধ্যে মতিন স্পিনিংয়ের শেয়ার লেনদেন বেড়েছে ১৩ দশমিক ৩০ শতাংশ, গ্লোডেন সন লিমিটেডের ৯ দশমিক ৭১ শতাংশ এবং বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের ৬ দশমিক ২১ শতাংশ।

আর আগের সপ্তাহের চেয়ে লেনদেন কমে শীর্ষ তালিকায় রয়েছে এমন কয়েকটি কোম্পানি। এর মধ্যে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের শেয়ার লেনদেন কমেছে ২ দশমিক ৩ শতাংশ, স্কয়ারফার্মার ১ দশমিক ১০ শতাংশ এবং পদ্মা অয়েল কোম্পানির ১ দশমিক ১ দশমিক ৭৩ শতাংশ।

এর বাইরে একটি কোম্পানির শেযার লেনদেন অপরিবর্তিত রয়েছে। কোম্পানিটি হচ্ছে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

অর্থসূচক/এমআরবি/