‘সরকারের পরিবর্তে জনগণ মুসাকে রাষ্টীয় মর্যাদা দিল’

  • Emad Buppy
  • May 8, 2014
  • Comments Off on ‘সরকারের পরিবর্তে জনগণ মুসাকে রাষ্টীয় মর্যাদা দিল’
Asif nazrul
Asif nazrul
ফাইল ফটো

প্রয়াত সাংবাদিক এবিএম মুসাকে সরকার রাষ্টীয় মর্যাদা না দিলেও জনগণ তাকে ঠিকই রাষ্টীয় মর্যাদা দিয়েছে। জাতীয় প্রেসক্লাবের চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল এ কথা বলেন।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাব আয়োজিত এবিএম মুসার স্মরণসভায় তিনি এ কথা বলেন।

আসিফ নজরুল বলেন, এবিএম মূসা সব সময় নিরপেক্ষভাবে কথা বলতেন। তিনি সিজনাল প্রতিবাদের মানুষ ছিলেন না, বরং অধিকার নিয়েই তিনি অধিকারের কথা বলতেন।

বিএফইউজের সাবেক সভাপতি রুহুল আমিন গাজী বলেন, মূসা জনগণের স্বার্থে কথা বলতেন। তার সত্য কথা বলার কারণেই সংসদ প্রাঙ্গণে তার জানাজা হয় নাই। এটা একটা কালো ঘটনা। এই কালো ঘটনা আজীবন ইতিহাস হয়ে থাকবে। তার আদর্শে আমরা আত্মত্যাগ করতে পারলেই তার আত্মা শান্তি পাবে।

এবিএম মূসাকে রাষ্ট্রীয় মর্যাদা না দেওয়ায় নিন্দা জানিয়ে বিএফইউজের সভাপতি শওকত মাহমুদ বলেন, তার স্মরণে এই আয়োজন আজ বড়ই বেদনাদায়ক। এই স্মরণের পেছনে আমাদের অনেক কান্না আছে। একজন ব্যক্তির কারণে মুক্তিযোদ্ধা ও সংসদ সদস্য হওয়া সত্বেও এ.বি.এম. মূসাকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয়নি।

এবিএম মুসার মেয়ে পারভীন সুলতানা মুসা (ঝুমা) বলেন, আমার বাবা শুধু সাংবাদিক ও পেশাদার মানুষ ছিলেন না। বাবা হিসেবে পারিবারিক বোধও তার মধ্যে ছিল। তিনি আত্মীয়-স্বজনদের পাশাপাশি প্রতিবেশিদের প্রতিও ছিলেন সমান দায়িত্বশীল।

জাতীয় প্রেসক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন ডিইউজে সভাপতি আব্দুল হাই শিকদার, বিএফইউজের সাবেক সভাপতি আব্দুস সহিদ, ঢাবি অধ্যাপক ড. আনিসুজ্জামান, মতিউর রহমান, আব্দুর রহিম, ডিইউজে সাধারণ-সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, এম শাহজাহান মিয়া, মঞ্জুরুল রহমান বুলবুল প্রমুখ।

জেইউ