সংস্কারের সময় অ্যাকর্ডকেও বেতন দেওয়ার আহ্বান

garments-worker
garments-worker
পোশাক কারখানায় কাজ করছেন শ্রমিকরা

কারখানা সংস্কারের সময়ে অ্যাকর্ডকেও শ্রমিকদের বেতন দেওয়ার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সেই সঙ্গে কারখানা পরিদর্শনে অ্যাকর্ডকে দেশি স্টান্ডার্ড মেনে কাজ করতে হবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার বিকেলে বাণিজ্যমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তৈরি পোশাক শিল্পে ভবন, অগ্নি ও বিদ্যুৎ নিরাপত্তার বিষয়ে এক সভায় তিনি এই কথা বলেন।

বাণিজ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিজিএমইএ, বিকেএমইএ, আইএলও, অ্যাকর্ড ও অ্যালায়েন্সের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জানা গেছে অনুষ্ঠানে কারখানা সংস্কারের সময় শ্রমিকদের বেতন কিভাবে দেওয়া হবে, মালিক ও ক্রেতারা কিভাবে সহায়তা করবে ও কারখানা পরিদর্শন নিয়ে অ্যাকর্ড ও অ্যালায়েন্সে অবস্থা নিয়ে আলোচনা হয়েছে।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী কারখানা সংস্কারকালীন সময়ে অ্যালায়েন্সের মতো অ্যাকর্ডকে শ্রমিকদের বেতন সহায়তা দেওয়ার কথা বলেন। তিনি বলেন, কারখানা সংস্কারের সময়ে শ্রমিকদের বেতন দিতে হবে। আর এই সময়ে ক্রেতারা বড় ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, কারখানা সংস্কারের সময়ে অ্যালায়েন্স যেমন শ্রমিকদের বেতনের অর্ধেক দিতে রাজি হয়েছে অ্যাকর্ডকেও তাদের মতো অংশগ্রহণ করতে হবে।

এসময় কারখানা পরিদর্শনের জন্য অ্যালায়েন্সের মতো অ্যাকর্ডকে স্টান্ডার্ড মেনে কাজ করতে হবে বলে জানান তিনি।বাংলাদেশ সরকারের গঠিত তৃপাক্ষীয় মানে কারখানা পরিদর্শন করতে হবে বলে জানান তিনি।

আর পর্যবেক্ষক কমিটির পরীক্ষা-নিরীক্ষার কোনো কারখানা ঝুঁকিপূর্ণ হলে তা বন্ধ করে দেওয়া হবে। তাতে শ্রমিকদের কাজের পরিবেশও ভবন নিরাপদ থাকবে বলে মনে করেন তিনি।