অস্ট্রিয়ার রাষ্ট্রদূতকে বিনিয়োগের আহ্বান পরিকল্পনামন্ত্রীর

  • Emad Buppy
  • April 23, 2014
  • Comments Off on অস্ট্রিয়ার রাষ্ট্রদূতকে বিনিয়োগের আহ্বান পরিকল্পনামন্ত্রীর
Mostafa kamal

Mostafa kamalদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে অস্ট্রিয়ার রাষ্ট্রদূতকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী। মন্ত্রীর নিজ কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাতকালে তিনি এ আহ্বান জানান।

বৃহস্পতিবার বিকেলে অস্ট্রিয়ার রাষ্ট্রদূত বার্নহার্ড র‍্যাভেজ পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কার্যালয়ে এ সাক্ষাত করেন।  এ সময় মন্ত্রী বিদ্যুৎ ও জ্বালানি খাতসহ নদী খনন কর্মসূচিতে বিনিয়োগের জন্য আহ্বান জানান।

সাক্ষাত চলাকালে অস্ট্রিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়ন কার্যক্রমে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে মন্ত্রীকে আশ্বস্ত করেন।

এ সময় সরকারের রাজস্ব আয় সম্পর্কে অস্ট্রিয়ার রাষ্ট্রদূত জানতে চান। এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রী জানান, সরকারের আয় গত ৫ বছরে দ্বিগুণেরও বেশি বেড়ে বার্ষিক ৬ বিলিয়ন ডলার থেকে ১৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

এ সময়ে তিনি আরও জানান, বাংলাদেশের রেমিটেন্স আয় ২০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। পোশাক শিল্প খাত থেকে আয়ে বাংলাদেশের অবস্থান বিশ্বে দ্বিতীয়।

বাংলাদেশের বৈদেশিক ঋণ ব্যবস্থাপনা সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান, বাংলাদেশের বৈদেশিক ঋণ মাত্র ২২ বিলিয়ন ডলার। বাজেট ঘাটতি জিডিপির ৪.৬ ভাগ।

অস্ট্রিয়ার রাষ্ট্রদূতের বাংলাদেশের ভবিষ্যত বিনিয়োগ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী বলেন, নদী খনন কার্যক্রম, বিদ্যুৎ উৎপাদন, ভৌত অবকাঠামো উন্নয়নসহ গুণগত শিক্ষা ক্ষেত্রে সরকার বিনিয়োগ করবে।

অস্ট্রিয়ার রাষ্ট্রদূত এ সময় বলেন, বাংলাদেশ তার রপ্তানিখাতে পোশাক শিল্প, কৃষি পণ্য এমনকি রেমিটেন্স থেকে বের হয়ে এসে বর্তমানে জাহাজ শিল্প, ঔষধ শিল্পখাতে উল্লেখযোগ্য সফলতা দেখিয়েছে। এটাই নির্দেশ করে বাংলাদেশের অর্থনীতি বর্তমানে শিল্পভিত্তিক অর্থনীতির দিকে পা রেখেছে।

এইচকেবি/এএস