প্রথম প্রান্তিকেই বাজার মাত করেছে টয়োটা

  • sahin rahman
  • April 23, 2014
  • Comments Off on প্রথম প্রান্তিকেই বাজার মাত করেছে টয়োটা

toyotaচলতি বছরের শুরুতেই বাজার মাত করেছে জাপানভিত্তিক গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা। প্রথম প্রান্তিকেই (জানুয়ারি-মার্চ) জেনারেল মটর ও ভল্কসওয়াগনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে শীর্ষস্থান ধরে রেখেছে কোম্পানিটি। প্রতিষ্ঠানটি বলছে,  আলোচ্য প্রান্তিকে রেকর্ড পরিমাণ গাড়ি বিক্রি করেছে তারা।

টয়োটা জানিয়েছে,   জানুয়ারি- মার্চ প্রান্তিকে তারা ২৫ লাখেরও বেশি গাড়ি বিক্রি করেছে। যেখানে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি জেনারেল মটর ও ভল্কসওয়াগেন বিক্রি করেছে প্রায় ২৪ লাখ।

কোম্পানিটির বরাত দিয়ে বুধবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের একই সময়ের তুলনায় এই প্রান্তিকে টয়োটার গাড়ি বিক্রি ৬ শতাংশেরও বেশি বেড়েছে। অন্যদিকে জিএম-এর বেড়েছে ২ শতাংশ। এছাড়া ভল্কসওয়াগেনের ৬ শতাংশের কাছাকাছি গাড়ি বিক্রি বেড়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

প্রসঙ্গত, ২০১৩ সালে ৯৯ লাখ ৮০ হাজার গাড়ি বিক্রি করে গাড়ি বাজারে শীর্ষস্থান দখল করে টয়োটা। এসময় জিএম-এর অবস্থান ছিল দ্বিতীয়। আর ভল্কসওয়াগেন ছিল তৃতীয় অবস্থানে।

জাপানভিত্তিক কোম্পানিটির একজন মুখপাত্র জানান, চলতি বছরে তাদের লক্ষ্যমাত্রা হচ্ছে এক কোটি গাড়ি বিক্রি করা। প্রথম প্রান্তিকেই তারা তাদের অবস্থানকে ধরে রাখতে পেরেছে বলে জানান তিনি। তিনি বলেন, এই অবস্থা চলতে থাকলে  চলতি বছর টয়োটার গাড়ি বিক্রি লক্ষ্যমাত্রাকেও অতিক্রম করতে পারবে বলে আশা করেন তিনি।

তিনি আরও জানান, ‘আমাদের লক্ষ্য শুধু এক নম্বর র‌্যাংকিংয়ে থাকা নয়, বরং গ্রাহকদের সন্তুষ্টির দিক দিয়েও শীর্ষস্থান ধরে রাখাই আমাদের  প্রধান উদ্দেশ্য’।

এস রহমান/