টি প্লাস টুয়ের পর পাঁচশো কোটি টাকা লেনদেন ডিএসইতে

  • mukto rani
  • April 23, 2014
  • Comments Off on টি প্লাস টুয়ের পর পাঁচশো কোটি টাকা লেনদেন ডিএসইতে
DSE-UP

ডিএসই সূচক ঊর্ধ্বমুখীঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বুধবার পাঁচশো কোটি টাকা ছাড়িয়েছে। লেনদেন নিস্পত্তির সময়সীমা একদিন টি প্লাস টু চালু করার পর আজই ডিএসইতে লেনদেনের পরিমাণ পাঁচশো কোটি টাকা ছাড়িয়েছে। এছাড়া এই দিন সব ধরণের মূল্য সূচকও বেড়েছে ডিএসইতে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও লেনদেন এবং সূচক বেড়েছে আজ।

উল্লেখ্য, গত ১৬ এপ্রিল, বুধবার ডিএসইতে টি প্লাস টু চালু হয়। এর পরদিন থেকে ধারাবাহিকভাবে দুই দিন লেনদেন কমে যায় ডিএসইতে। এরপর একদিন লেনদেন বাড়ে। তবেগতকাল মঙ্গলবার আবার তা কমে যায়। আজই প্রথম টি প্লাস টুয়ের পর পাঁচশো কোটি টাকা লেনদেন হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে। উল্লেখ থাকে যে টি প্লাস টু চালুর দিন পাঁচশো কোটি টাকার বেশি লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষকদের মতে, বুধবার বাজারে বেশিরভাগ ভালো মৌলের শেয়ারের দাম বেড়েছে। এছাড়া ভালো মৌলের শেয়ারগুলো লেনদেনের শীর্ষে থাকা বিশ কোম্পানির তালিকায় রয়েছে। টি প্লাস টুয়ের পরে আজই ভালো শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ দেখা যায়। এর ছাপ পড়েছে পুরো বাজারের ওপর। তাই লেনদেন ও সূচক বেড়েছে আজ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ১৫৫ কোটি ৯৯ লাখ টাকার। এই দিন লেনদেন হয়েছে ৫৪৭ কোটি ৩১ লাখ টাকার। আগের দিন মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩৯১ কোটি ৩২ লাখ টাকার। সব ধরণের সূচকও বেড়েছে এই দিন।

ডিএসইএক্স সূচক ৩৪ পয়েন্ট বেড়েছে এই দিন। এই সূচক অবস্থান করছে ৪ হাজার ৬৯৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৮১ পয়েন্টে। অপর সূচক ডিএসইএস ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৮ পয়েন্টে।

লেনদেনে অংশ নেওয়া ৫০ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। এই দিন লেনদেনে অংশ নেয় ২৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৮টির কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হওয়া শীর্ষ দশ কোম্পানি হচ্ছে- গ্রামীণফোন, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, হাইডেলবার্গ সিমেন্ট, পদ্মা অয়েল, স্কয়ারফার্মা, সাউথইস্ট ব্যাংক, যমুনা অয়েল এবং ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে বুধবার। সিএসই সার্বিক সূচক ৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৪৭৩ পয়েন্টে। এই দিন সিএসইতে লেনদেন হয়েছে ২১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০০টির কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

অর্থসূচক/এমআরবি/