বাজারে এসেছে জ্বালানি সাশ্রয়ী স্পেলন্ডর আই-স্মার্ট

  • syed baker
  • April 22, 2014
  • Comments Off on বাজারে এসেছে জ্বালানি সাশ্রয়ী স্পেলন্ডর আই-স্মার্ট
Hero-Splendor-iSmart

Hero-Splendor-iSmartযানজটের শহর ঢাকার অধিকাংশ বাইক চালকের দুশ্চিন্তা জ্বালানি। অকটেনের উচ্চমূল্য এই যন্ত্রণায় যেন মড়ার ওপর খাঁড়ার ঘা। তবে, এবার জ্বালানি নিয়ে দুশ্চিন্তার দিন শেষ। সম্প্রতি বিশ্বখ্যাত হিরো মোটর কর্পোরেশন বাজার ছেড়েছে জ্বালানি সাশ্রয়ী দ্বি-চক্রযান স্পেলন্ডর আই-স্মার্ট। সোমবার রাজধানীর একটি হোটেলে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক পবন মুনজাল এই বহুল প্রতীক্ষিত মোটর সাইকেলটি বাংলাদেশের বাজারে ছাড়ার ঘোষণা দেন।

১০০ সিসি স্পেলন্ডর আই স্মার্ট রুপে, গুণে এবং মানে হিরোর অন্যান্য মোটরসাইকেলের মতোই। এতে রয়েছে ফোর স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। তবে, এতে বিশেষ সংযোজন হচ্ছে আইথ্রিএস বা আইডল স্টপ অ্যান্ড স্ট্যার্ট সিস্টেম প্রযুক্তি। যার কারণে এই মোটর সাইকেলটিকে দাড় করিয়ে রাখলেই এটি বন্ধ হয়ে যাবে এবং আবার ক্লাচ-এ সামান্য চাপ দিলেই আবার চালু হয়ে যাবে। ফলে, অনাকাঙ্খিত জ্বালানি অপচয় রোধ করা সম্ভব হবে।

হিরো কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিকভাবে স্পেলন্ডর আইস্মার্টে এই প্রযুক্তি সংযোজিত হলেও পরবর্তীতে অন্যান্য হিরোর উৎপাদিত অন্যান্য মোটর সাইকেলগুলোতেও এই প্রযুক্তি সংযোজিত হবে।

বাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন, ঢাকা-চট্টগ্রামের মতো যানজটের শহরে এই ধরনের মোটর সাইকেল নিঃসন্দেহে ক্রেতারা হট কেকের মতো লুফে নিবে। কেননা, অধিকাংশ বাইক চালকের দুশ্চিন্তা জ্বালানির অপচয়।

রাজধানীতে অবস্থিত হিরোর শো-রুম থেকে ইচ্ছুক ক্রেতারা এই মোটর সাইকেল সংগ্রহ করতে পারবেন। তবে, ভারতের বাজারে মোটর সাইকেলটির দাম ৪৭ হাজার ২৫০ রুপি হলেও বাংলাদেশে দাম কত হতে পারে সে সম্পর্কে কিছু জানা যায়নি।