ভারতবিরোধিতা ও ছলনার রাজনীতি করতেই বিএনপির লংমার্চ: সুরঞ্জিত

  • Emad Buppy
  • April 21, 2014
  • Comments Off on ভারতবিরোধিতা ও ছলনার রাজনীতি করতেই বিএনপির লংমার্চ: সুরঞ্জিত
DRU 2

DRU 2তিস্তার পানি নিয়ে সমস্যার সমাধান নয়, ভারতবিরোধিতা ও ছলনার রাজনীতি করতেই বিএনপি লংমার্চ কর্মসূচি ঘোষণা করেছে।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় এমন মন্তব্য করেন আ. লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

সুরঞ্জিত বলেন, ‘অতীতে বিএনপি ক্ষমতায় অবস্থান ছাড়া তিস্তা বা ফারাক্কা ইস্যু নিয়ে কোনো কথা বলেছে, এদেশের জনগণ তা কখনোই দেখেনি। যখন লং আন্ডারস্ট্যান্ডিং বা লং স্ট্রাগলের দরকার ছিল তখন তা না করে বৈশাখের দাবদাহে লংমার্চ কর্মসূচি জনগণের সাথে প্রতারণা ছাড়া আর কিছুই নয়’।

তিনি আরও বলেন, খালেদা জিয়া যে পথে হাঁটছেন, তা কতটুকু সমস্যা সমাধানের জন্য আর কতটুকু ভারতবিরোধিতার জন্য তা স্পষ্টতই বোঝা যায়। সূক্ষ্ম ভারতবিরোধী মনোভাব থেকেই তিনি এই কর্মসূচি দিয়েছেন।

সুরঞ্জিত বলেন, অতীতে পানির ন্যায্য সমাধান ও ভারতের সাথে তিস্তা চুক্তি আ. লীগ সরকারই করেছে। এখন শুধু বাস্তবায়নের অপেক্ষায়। পশ্চিমবঙ্গ সরকারের আপত্তির কারণেই এই চুক্তির বাস্তবায়ন সম্ভব হয়নি বলে জানান তিনি।

ভারতে নতুন সরকার আসলে তার সাথে এই বিষয়ে আলোচনা করে সমস্যার সমাধান করা হবে বলেও জানান তিনি।

রিজওয়ানা হাসানের স্বামী এ বি সিদ্দিকের অপহরণের প্রসঙ্গ তুলে সুরঞ্জিত বলেন, ‘বিএনপির আমলে ক্লিন হার্ট অপারেশনের মাধ্যমেই গুম ও হত্যার রাজনীতি শুরু হয়েছে। তার (এ বি সিদ্দিক) অপহরণ সম্পর্কে যেসব প্রশ্ন উঠেছে আশা করি তদন্ত কমিটির সুষ্ঠু তদন্তের মাধ্যমে এ সকল প্রশ্নের উত্তর মিলবে’।

সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের সভাপতিত্বে সভায় বক্তব্য- রাখেন কৃষকলীগের সাধারণ সম্পাদক শামসুল হক রেজা, আ. লীগ নেতা আসাদুজ্জামান দুর্জয়, হাসিবুল হাসান শান্ত, সাম্যবাদী দলের হারুন চৌধুরী।

এসএসআর/কেএফ