লেনদেন বৃদ্ধির শীর্ষে বিমা খাত, হ্রাসে পাট

DSE Trade 210414এক সপ্তাহ পর পুঁজিবাজারে ফের চমক দেখিয়েছে আর্থিক খাত। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান-সবগুলোর লেনদেনেই ছিল উর্ধমুখী ধারা। এদের মধ্যে বিমা খাতের লেনেদন বেড়েছে ১২৮ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ব্যাংকিং খাতে ৭২ শতাংশ এবং চতুর্থ স্থানে থাকা আর্থিক প্রতিষ্ঠানে লেনদেন বাড়ে ৪৬ শতাংশ।এদিন লেনদেনে ৫০ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে লেনদেন বৃদ্ধিতে তৃতীয় স্থানে ছিল সিরামিক খাত।

অন্যদিকে সোমবার সবচেয়ে বেশি লেনদেন কমেছে পাট খাতে। লেনদেন হ্রাসের হার ৫৫ শতাংশ। আইটি খাতে লেনদেন কমেছে ৪০ শতাংশ আর টেলিকম খাতে তা ২৯ শতাংশ কমেছে।

লেনদেন বৃদ্ধিতে দ্বিতীয় স্থানে থাকলেও সোমবার একক খাত হিসেবে ব্যাংকিং খাতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। ডিএসইর মোট লেনদেনে ব্যাংকিং খাতের অংশ প্রায় ১৯ শতাংশ। এদিন এ খাকে ৮৬ কোটি ৩১ লাখ টাকা মূল্যের শেয়ার কেনা-বেচা হয়, যা আগের দিনের চেয়ে ৩৬ কোটি ১৬ লাখ টাকা বেশি।

সাধারণ বিমা খাতে সোমবার ১১ কোটি ৪৭ লাখ টাকা মূল্যের শেয়ার লেনদেন হয়। আগের দিন এ খাতে লেনদেনের পরিমাণ ছিল ৫ কোটি ২ লাখ টাকা। সিরামিক খাতে লেনদেন ১ কোটি টাকা থেকে বেড়ে দেড় কোটি টাকা হয়েছে।

সোমবার পাট খাতের লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে ১৮ লাখ টাকা কমে ১৪ লাখ টাকা দাঁড়ায়। আইটি খাতে লেনদেন হয় ৩ কোটি ৩১ লাখ টাকা মূল্যের শেয়ার, যা আগের দিন ছিল ৫ কোটি ৫২ লাখ টাকা। টেলিকম খাতে লেনদেনের পরিমাণ ২৭ কোটি ২৩ লাখ টাকা থেকে কমে ১৯ কোটি ২৭ লাখ টাকা হয়।

সোমবার অন্য খাতগুলোর মধ্যে পেপার অ্যান্ড প্রিন্টিং খাতে লেনদেন বেড়েছে ৪৫ শতাংশ; ট্যানারি খাতে ১৭ শতাংশ, টেক্সটাইল খাতে ১২ শতাংশ বেড়েছে। অন্যদিকে ভ্রমণ খাতে ১১ ও খাদ্যে লেনদেন ৭ শতাংশ কমেছে।