ভারতে চালু হল দ্বিতল উড়াল সড়ক

mumbai flyover

mumbai flyover

ভারতে প্রথমবারের মতো দ্বিতল উড়াল সড়কের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার দেশটির বাণিজ্য নগরী মুম্বাইয়ের ব্যস্ততম এলাকা সান্তাক্রুজ চেম্বার লিংক রোডে অবস্থিত এই উড়াল সড়কটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

চার লেন বিশিষ্ট উড়াল সড়কটির দৈর্ঘ্য প্রায় ৬ দশমিক ৫ কিলোমিটার। মুম্বাই মহানগর উন্নয়ন কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ৪৫০ কোটি রুপি খরচ করে উড়াল সড়কটি তৈরি করা হয়েছে। এই উড়াল সড়ক দিয়ে প্রতিদিন ৮০ হাজার গাড়ি যাতায়াত করবে বলে ধারণা করা হচ্ছে। লোকসভা নির্বাচনের কারণে কোন প্রকার আনুষ্ঠানিকতা ছাড়াই শুক্রবার উড়াল সড়কটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।

তবে সেতুর উপর দিয়ে যানবাহন চলাচলে কড়াকড়ি আরোপ করেছে মুম্বাই পুলিশ। বেস্ট ও এসটি বাস ছাড়া সব ধরনের ভারি যান চলাচল আপাতত বন্ধ রাখা হয়েছে। এমনকি প্রতিবন্ধীদের বহনকারী দ্বিচক্রযান, তিনচাকার গাড়ি, পশুর ট্রলি, হাতে টানা ট্রলি ও পথচারী চলাচল করতেও দেওয়া হচ্ছেনা। এছাড়াও এ সেতুর ওপর যান চলাচলে গতিসীমা ঘন্টায় সর্বোচ্চ ৩০ কিলোমিটার বেঁধে দেওয়া হয়েছে।

মুম্বাই পুলিশ জানিয়েছে, শুক্রবার সরকারি ছুটির দিনে সময় বাঁচাতেই মোটর আরোহীদের জন্য উড়াল সড়কটি খুলে দেওয়া হয়েছে। মূলত, অবাধ যান চলাচল নিশ্চিত করার জন্যই এ বিধি-নিষেধগুলো আরোপ করা হয়েছে।