এবার বাতাসে চার্জ হবে মোবাইল ফোন

terbain
মোবাইল ফোন চার্জ দেওয়ার টারবাইন যন্ত্র

এবার বাতাসের সাহায্যে চার্জ করতে পারবেন আপনার মোবাইল ফোনকে।  সম্প্রতি এমন সুসংবাদ শোনালেন যুক্তরাষ্ট্রের প্রযুক্তি বিজ্ঞানীরা। গবেষকরা বলছেন,  ইতোপূর্বে তারা একটি পোরটেবল টারবাইন আবিষ্কার করেছেন, যার মাধ্যমে বাতাসের শক্তিকে কাজে লাগিয়ে ফোনটিকে মাত্র কয়েকটি মিনিটের মধ্যে চার্জ দেওয়া সক্ষম হবে। খবর ডেইলি মেইলের।

প্রযুক্তিবিদ ইনার আজাসটন ও আগস্ট আজাসটন বলেন, যে কোন অবস্থায় এর জেনারেটরের শক্তিকে কাজ লাগিয়ে ইউএসবি ডিভাইসকে চার্জ দেয়া যাবে। তবে এ টারবাইনটি সাধারন বাতাসে কোনো কাজ করবে না। এটা অবশ্যই একটা সিলিন্ডারের ১২ ইঞ্চির মধ্যে কাজ করবে বলে জানান তারা।

তারা আরও জানান, টারবাইনটার পায়ে তিনটি ব্লেড লাগানো থাকে। এগুলোই বাতাসকে ধরে রেখে জেনারেটরকে ১৫ ওয়াটের শক্তি জোগায়। তখন স্মার্টফোনের মতো দেখতে ইউএসবি ডিভাইসটি ধরলেই চার্জ হয়ে যায়। এছাড়াও এর ভিতরে একটি ব্যাটারী আছে যেটি শক্তিকে পরবর্তিতে চার্জের জন্য সংরক্ষণ করে রাখে।

আর পূর্ণ চার্জের একটি টারবাইন আপনার ফোন চার থেকে ছয়বার চার্জ দিতে পারে বলেও আবিষ্কারকরা জানান। তবে আগামী বছরের শুরুর দিকে  বাণিজ্যিকভাবেই এ পোরটেবল টারবাইনটি আসছে বলেও জানিয়েছেন তারা।