লেনদেনের শীর্ষে তিন তেল কোম্পানি

  • mukto rani
  • April 18, 2014
  • Comments Off on লেনদেনের শীর্ষে তিন তেল কোম্পানি
Megh_Jamuna_Padma

Megh_Jamuna_Padmaপুঁজিবাজারে তালিকাভুক্ত তিন তেল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সপ্তাহিক লেনদেনের শীর্ষ স্থানে রয়েছে। তিন তেলের একটি মেঘনা পেট্রোলিয়াম রয়েছে সপ্তাহিক লেনদেনের শীর্ষ দশ কোম্পানির তালিকার শীর্ষে। আর পদ্মা অয়েল রয়েছে তালিকার চতুর্থ স্থানে। বাকী একটি যমুনা অয়েল রয়েছে অষ্টম স্থানে।

বিশ্লেষকদের মতে, কিছু কারণে এই তিন তেলের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আর্কষণ বেড়েছে। এর মধ্যে একটি হল নিম্ন মূল্য আয় অনুপাত বা পিই রেশিও। এছাড়াও সম্পদ পুনর্মূল্যায়ন এবং ভবিষ্যতের কিছু সম্ভাবনার কারণেই এই শেয়ারের প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।

বিশ্লেষণে দেখা যায়, গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেনের শীর্ষে থাকা বিশ কোম্পানির তালিকায় এই তিন তেল অধিকাংশ দিন ছিল। সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষে মেঘনা পেট্রোলিয়ামের পিই রেশিও দাঁড়ায় ১১ দশমিক ৫৯। আর পদ্মা অয়েলের পিই রেশিও ১৫ দশমিক ৬৯। যমুনা অয়েলের পিই রেশিও দাঁড়ায় ১২ দশমিক ৮৩।

পুরো সপ্তাহে মেঘনা পেট্রোলিয়ামের শেয়ার লেনদেন বেড়েছে ৯ দশমিক ৭৮ শতাংশ। টাকার পরিমাণে এই শেয়ার লেনদেন হয়েছে ১৩৯ কোটি ৪৩ লাখ ৪৬ হাজার। পদ্মা অয়েলের শেয়ার লেনদেন বেড়েছে দশমিক ৮৫ শতাংশ। ৯৩ কোটি ৮৯ লাখ টাকার লেনদেন হয়েছে এই কোম্পানির। আর যমুনা অয়েলের ৪ দশমিক ০৬ শতাংশ লেনদেন বেড়েছে। এই শেয়ার ৫১ কোটি ৪৩ লাখ টাকার লেনদেন করেছে পুরো সপ্তাহে।

এছাড়া লেনদেনের শীর্ষ তালিকায় থাকা লাফার্জ সুরমা সিমেন্ট রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে। এই শেয়ারের লেনদেন বেড়েছে ২১ দশমিক ১০ শতাংশ। অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার লেনদেন বেড়েছে ৬ দশমিক ৮৮ শতাংশ, হাইডেলবার্গ সিমেন্টের দশমিক ৩৭ শতাংশ, স্কয়ারফার্মার ১ দশমিক ২১ শতাংশ, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ১ দশমিক ১২ শতাংশ এবং তিতাস গ্যাসের ৬ দশমিক ৬৩ শতাংশ।

আর গ্রামীণফোনের শেয়ার লেনদেন কমেছে দশমিক ৫৫ শতাংশ।

 

অর্থসূচক/এমআরবি/