যুক্তরাজ্যের অধিকাংশ অভিবাসী ডাক্তার অযোগ্য

  • syed baker
  • April 18, 2014
  • Comments Off on যুক্তরাজ্যের অধিকাংশ অভিবাসী ডাক্তার অযোগ্য
Uk foreign doctor

Uk foreign doctorযুক্তরাজ্যের অধিকাংশ অভিবাসী ডাক্তার চিকিৎসা সেবা প্রদানে অযোগ্য। সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের পরিচালিত এক জরিপে এই তথ্য বেরিয়ে এসেছে। এরই প্রেক্ষিতে অভিবাসী ডাক্তাদের যোগ্য ঘোষণার প্রচলিত নিয়মে পরিবর্তন আনতে সুপারিশ করেছেন দেশটির চিকিৎসা বিশেষজ্ঞরা। খবর বিবিসির।

বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে অসংখ্যা মেডিকেল শিক্ষার্থী নিজ দেশে স্নাতক ডিগ্রি অর্জনের পর যুক্তরাজ্যে পাড়ি জমান। এরপর দেশটির সরকার কর্তৃক গৃহীত পরীক্ষা পাশ করতে পারলে তারা সে দেশে চিকিৎসা সেবা প্রদানের সুযোগ লাভ করেন।

কিন্তু এইসব ডাক্তাররা যুক্তরাজ্যের নিজস্ব চিকিৎসকদের তুলনায় অযোগ্য বলে অভিযোগ তুলে আসছিলেন দেশটির চিকিৎসা বিশেষজ্ঞরা। এরই প্রেক্ষিতে বিদেশী ডাক্তারদের যোগ্যতা যাচাই করতে যুক্তরাজ্যের জেনারেল মেডিকেল কাউন্সিলের তত্ত্বাবধানে এই গবেষণা পরিচালনা করা হয়।

গবেষণায় দেখা যায়, অধিকাংশ বিদেশী ডাক্তারের যোগ্যতার পরীক্ষায় উতরে গেলেও সঠিক চিকিৎসা সেবা প্রদানে অক্ষম। এমনকি অধিকাংশের চিকিৎসা প্রদান সম্পর্কে মুখস্ত বিদ্যা ছাড়া আর কোন জ্ঞান নেই।

গবেষণা এই ফলাফল প্রকাশিত হওয়ার পর দেশটির চিকিৎসা বিশেষজ্ঞয়ার মনে করছেন, বিদেশীদের যোগ্য ঘোষণার অনুসৃত নিয়মের পরিবর্তন দরকার। এই জন্য যোগ্যতা যাচাই পরীক্ষার আরও কঠিন করে তোলার পরামর্শ দিয়েছেন তারা।

তবে, ব্রিটিশ ইন্টারন্যাশনাল ডক্টরস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এই সুপারিশের প্রতিবাদ করা হয়েছে। তাদের আশঙ্কা, এর কারণে দেশটিতে ডাক্তার স্বল্পতা দেখা দিতে পারে।

উল্লেখ্য, যুক্তরাজ্যে বর্তমানে ৯৫ হাজার বিদেশী ডাক্তার কর্মরত রয়েছেন, যা দেশটির মোট ডাক্তারদের এক-চতুর্থাংশ।