এবার পথ চেনাবে ব্লুটুথ জুতা

MoS2 Template Masterরাস্তা এখন নিজেই চিনে নিতে পারবে। তাছাড়া নতুন পথের সন্তান দিবে আপনাকে। বলে দেবে কত পা হাটছেন?- এমন সব সুবিধা নিয়ে ব্লুটুথ সংযুক্ত জুতা এবার বাজারে আনছে  ইতালিয়ান কোম্পানি ফেরারি। প্রতিষ্ঠানটি বলছে, ব্লুটুথ ডিভাইসটি আপনার স্মার্টফোনের সাথে কানেকটেড থাকবে। যা স্মার্টফোনের ম্যাপিং সিস্টেম অনুযায়ী রাস্তার পথ নির্দেশনা দিবে । ফলে পথ ভুল করা থেকে রক্ষা পাবেন আপনি।

রোববার ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, ফেরারি জুতার সাথে যুক্ত থাকবে একটি ব্লুটুথ ডিভাইস। অন্যদিকে স্মার্টফোনে থাকবে ম্যাপিং সিস্টেম। ম্যাপের নির্দেশনা অনুযায়ী জুতা ব্যবহারকারীকে তার গন্তব্যস্থলে পৌঁছোতে সাহায্য করবে। এতে বলা হয়, ব্যবহারকারীকে আগে থেকে ঠিক করতে হবে তিনি কোথায় যাবেন। এরপর অ্যাপসটির সাথে ব্লুটুথের কানেকশন দিতে হবে।

কোনো স্থানে পথ ঘুরতে হলেই জুতাতে কম্পনের সৃষ্টি হবে। ফলে পথ হারানোর সুযোগ নেই । এছাড়া এর মাধ্যমে চাইলে সহজ পথেই গন্তব্যস্থলে যাওয়া যাবে। পথের নির্দেশনাও চাইলে পরিবর্তন করা যাবে।

কোম্পানিটি জানিয়েছে, এতে ‘ফুটনাভ’ নামে একটি প্রযুক্তি সংযুক্ত থাকবে। আপনি কত পা হাটছেন এটিও বলে দেবে এই প্রযুক্তি। এছাড়া স্মার্টফোন চুরি হওয়া থেকে বাঁচা যাবে এই বিশেষ ধরণের জুতো ব্যবহারন করে। কারণ পেছনে স্মার্টফোনটি ছেড়ে আসলে এটি ব্যবহারকারিকে জানিয়ে দিবে। ফোন হারানোর সুযোগও নেই।

ফেরারির একজন মুখপাত্র জানান, এটি শরীরের অতিরিক্ত মেদও কমাতে সাহায্য করবে । কারণ এর মাধ্যমে জানা যাবে ভ্রমণের পথ। যন্ত্রটির দাম  ১০০ ডলার পড়বে বলেও জানান তিনি।

এস রহমান/