জাতিসংঘে নবনিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

  • sahin rahman
  • April 12, 2014
  • Comments Off on জাতিসংঘে নবনিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

iranian ambassyজাতিসংঘে রাষ্ট্রদূত হিসেবে ইরান যাকে নিয়োগ দিয়েছে তাকে ভিসা দেয়া সম্ভব নয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র । হোয়াইট হাউজের মুখপাত্র জে কারনে বলেছেন, জাতিসংঘ এবং ইরানকে জানানো হয়েছে, জাতিসংঘের নবনিযুক্ত রাষ্ট্রদূত আবুতালেবির জন্য আমরা ভিসা ইস্যু করবো না। তবে  যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইনের বিরোধী বলে উল্লেখ করেছে ইরান।

এদিকে  হামিদ আবু তালেবি জাতিসংঘের রাষ্ট্রদূত মনোনীত হওয়ার পর তাকে যেন যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি না দেয়া হয়, কংগ্রেসের পক্ষ থেকে আসা এমন প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা অনেকটা চাপের মুখে পড়েছেন। খবর বিবিসি ও রয়টার্সের।

 মার্কিন সিনেটের অভিযোগ, ১৯৭৯ সালে তেহরানে মার্কিন দূতাবাস দখল করে নেয় একদল বিশ্ববিদ্যালয়ের ছাত্র। সেই সংকটে ৫২ জন অ্যামেরিকান ৪৪৪ দিন আটকে ছিলেন। এ ঘটনায় আবুতালেবি জড়িত ছিলেন বলে অভিযোগ তাদের ।  তবে হামিদ আবুতালেবি মার্কিন দূতাবাস দখলের ঘটনায় নিজের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।

তার ভাষ্য, তিনি ওই ঘটনার সাথে জড়িত ছিলেন না। ওই ঘটনার দিন তিনি অনুবাদক হিসেবে দুই পক্ষের মধ্যে সমন্বয়ের কাজ করেছিলেন। এর আগে তিনি অস্ট্রেলিয়া, বেলজিয়াম ও ইউরোপীয় ইউনিয়নে ইরানের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র এর আগে কখনো জাতিসংঘের কোন রাষ্ট্রদূতের ভিসা প্রত্যাখ্যান করেনি, এবং মি: আবুতালেবির ভিসা ইস্যু না করে নতুন একটি দৃষ্টান্ত স্থাপন হবে কিনা এ নিয়ে কূটনীতিকদের মধ্যে উদ্বেগ রয়েছে বলে জানাচ্ছেন সংবাদদাতারা।

এস রহমান/