ডিএসইতে রাজস্ব আদায় কমেছে ২৫ শতাংশ

  • mukto rani
  • April 7, 2014
  • Comments Off on ডিএসইতে রাজস্ব আদায় কমেছে ২৫ শতাংশ
dse-logo_update

dse-logo_updateঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি বছরে মার্চে রাজস্ব আদায় কমেছে ২৫ শতাংশ বা ৩ কোটি ৬৫ লাখ টাকার। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ডিএসই মার্চে মোট রাজস্ব আয় করেছে ১০ কোটি ৭৪ লাখ ৭৬ হাজার ১২২ টাকা। যা ফেব্রুয়ারিতে ছিল ১৪ কোটি ৪০ লাখ ৭৩ হাজার ৬৯৯ টাকা।

সংশ্লিস্টদের মতে, সার্বিক পুঁজিবাজারের পরিস্থিতি খারাপ হওয়ায় ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো ভালো ব্যাবসা করতে পারে নি। এতে ডিএসইর রাজস্ব আদায়ের উপর প্রভাব পড়েছে।

মার্চে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানের কাছ থেকে আয় করেছে ৭ কোটি ৩০ লাখ ১৮ হাজার ৭২৫ টাকা। যা ফেব্রুয়ারিতে ছিল ১০ কোটি ৯৬ লাখ ১৬ হাজার ৩০২ টাকা। তবে  জানুয়ারিতে এই রাজস্ব  ১২ কোটি ৫২ লাখ ৬৩ হাজার  ৩৪৫ টাকা ছিল।

তবে মার্চে প্লেসমেন্ট শেয়ারের রাজস্ব আদায় বেড়েছে। ডিএসই মার্চে প্লেসমেন্ট শেয়ারের রাজস্ব আদায় করেছে ৩ কোটি ৪৪ লাখ ৫৭ হাজার ৩৯৭ টাকা। যা ফেব্রুয়ারিতে  ছিল ৩ কোটি ৪১ লাখ ৭৯ হাজার ৩২০ টাকা। আর জানুয়ারিতে ছিল এক কোটি ৩৯ লাখ ৪৫ হাজার  ১৬৮ টাকা।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই ২০১৩-১৪ হিসাব বছরের মার্চ মাসে সদস্য ব্রোকারেজ হাউজের কাছ থেকে এই রাজস্ব পেয়েছে।

অর্থসূচক/এসএ/এমআরবি/