‘দুর্নীতিবাজরা বিনিয়োগ করতে ভয় পায়’

  • Emad Buppy
  • March 31, 2014
  • Comments Off on ‘দুর্নীতিবাজরা বিনিয়োগ করতে ভয় পায়’
Dudok

Dudokদুর্নীতিবাজরা দুর্নীতির মাধ্যমে যে টাকা অর্জন করে সে টাকাবিনিয়োগ করতে ভয় পায়। ব্যক্তিগত জীবনে অবচয় ছাড়া এসব টাকা আর কোনো কাজে লাগাতে পারে না তারা বলে মন্তব্য করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) মহাপরিচালক আবু মো. মোস্তফা কামাল।

সোমবার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত ‘দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৪’ উপলক্ষে আয়োজিত সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোস্তফা কামাল বলেন, দুর্নীতিকে সমাজ থেকে বিতাড়িত করতে শিশুদেরকে শুরু থেকে এ ব্যাপারে সচেতন করতে হবে। তাই পারিবারিকভাবে সকলকে আগে সচেতন হতে হবে।

দুদকের বিভাগীয় পরিচালক আবদুল আজিজ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক আবদুল মান্নান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আলেফ উদ্দিন, দুর্নীতি প্রতিরোধ কমিটি মহানগর শাখার সাধারণ-সম্পাদক শাওন পার্থ প্রমুখ ।

অনুষ্ঠানে বক্তরা বলেন, দুর্নীতি বৃদ্ধির অন্যতম কারণ দ্বৈতচরিত্র। আমরা নিজে ঘুষ খাই অথচ অন্য কেউ ঘুষ খেলে তার নিন্দা করি। এমন মানসিকতা থেকে আমাদেরকে সরে আসতে হবে।

বক্তরা আরও বলেন, উন্নয়নশীল দেশগুলোর প্রধান শত্রু হচ্ছে দুর্নীতি। দুর্নীতির হাত থেকে বাঁচতে ধর্মীয় অনুশাসনের পাশাপাশি সামাজিক সচেতনা দরকার। সেজন্য আইনের শাসনের পাশাপাশি দুর্নীতির বিরুদ্ধে তরুণদের উদ্বুদ্ধ করতে হবে।

‘সবাই মিলে গড়বো দেশ, দুর্নীতিমুক্ত বাংলাদেশ’ এ শ্লোগানকে সামনে রেখে আয়োজিত এ অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের আগে নগরীর ওয়াসা মোড়ে দুর্নীতি বিরোধী মানবন্ধন ও র‌্যালী করা হয়।