খুলনায় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

  • Emad Buppy
  • March 29, 2014
  • Comments Off on খুলনায় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু
khulna fair

khulna fair৩৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০১৪ পালন উপলক্ষ্যে খুলনা জিলা স্কুলে শনিবার থেকে তিন দিনব্যাপী  বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু হয়েছে।  বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের এবারের মূল বাণী হচ্ছে ‘নব প্রযুক্তির উন্মেষ, উন্নত করবে দেশ’।

খুলনা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান প্রধান অতিথি হিসেবে শনিবার বিকেলে বেলুন উড়িয়ে ও ফিতা কেটে এ মেলার উদ্বোধন করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার তরুণ প্রজন্মকে তথ্য প্রযুক্তির জ্ঞান সমৃদ্ধ করে তাদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে। সরকার তথ্য প্রযুক্তিকে কাজে লাগাতে দ্রুততম সময়ে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, মেলার উদ্দেশ্য হচ্ছে বিজ্ঞান বিষয়ক বিভিন্ন বাস্তবধর্মী ধারণা তৃণমূল পর্যায়ে পৌঁছে দেওয়া। এর মাধ্যমে  বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে উদ্ভাবনীমূলক কাজে শিশু কিশোর ও তরুণদের মাঝে নতুন নতুন আবিষ্কারের আগ্রহ সৃষ্টি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

খুলনা জেলা প্রশাসক আনিস মাহমুদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর ও জিলা স্কুলের প্রধান শিক্ষক মালেকা বেগম।  স্বাগত বক্তৃতা দেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. সাখাওয়াৎ হোসেন।

উল্লেখ্য, মেলা চলবে প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিজ্ঞান ক্লাব তাদের বিভিন্ন প্রকল্প প্রদর্শনীর জন্য উন্মুক্ত রেখেছে। এছাড়া মেলায় প্রতিদিন বিতর্ক, উপস্থিত বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।