বাউবি’র মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ

  • Emad Buppy
  • March 27, 2014
  • Comments Off on বাউবি’র মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ

বাউবিবাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ২০১২ সালের এসএসসি’র প্রথম ও দ্বিতীয় বর্ষের (চূড়ান্ত) ফল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ ফল প্রকাশ করেন।

এ বছর এসএসসিতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পাসের হার ৭২ দশমিক ৯৭ শতাংশ ও জিপিএ ৫ পেয়েছে ২৭ শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী জানান, বাউবিতে ২০১২ সালের এসএসসি পরীক্ষায় প্রথম ও দ্বিতীয় বর্ষে মোট ১ লাখ ৫৩ হাজার ১০৯ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ৬১ হাজার ৩৫৪ জন। চূড়ান্ত পরীক্ষায় ৩৬ হাজার ২৯৮ ছাত্র ও ২৫ হাজার ৫৬ ছাত্রী অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ৪৪ হাজার ৭৭৩ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ২৫ হাজার ১৭৮ ও ছাত্রী ১৯ হাজার ৫৯৫ জন। পাসের হার ৭২ দশমিক ৯৭ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ২৭ জন ও জিপিএ-৪ পেয়েছে ৩ হাজার ৫৬১ জন। ২০১১ সালে এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৫৮ দশমিক ৫০ শতাংশ।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য শিক্ষার সুযোগ সৃষ্টি করা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য। সমাজের ঝরে পড়া কিংবা ঝরে পড়া শিক্ষার্থীরাই বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে থাকে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৩২টি প্রোগ্রামে মোট ৫ লাখ ৭০ হাজার ২০১ শিক্ষার্থী লেখাপড়া করছে। বিশ্ববিদ্যালয়ের ১২টি আঞ্চলিক কেন্দ্র, ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্র ও ১ হাজার ৩৮১টি স্টাডি সেন্টারে ১৫০ জন অধ্যাপকসহ মোট ২২ হাজার শিক্ষক পাঠদান করছেন বলেও প্রেস ব্রিফিংয়ে জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন- বাউবির উপাচার্য প্রফেসর ড. এম এ মান্নান, শিক্ষাসচিব ড. মোহাম্মদ সাদিক, উপ-উপাচার্য ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, ট্রেজারার প্রফেসর ড. মো. আবু তাহেরসহ অন্যরা।