পাকিস্তানি অভিবাসী শ্রমিকদের দেশে পাঠাবে সৌদি

  • sahin rahman
  • March 19, 2014
  • Comments Off on পাকিস্তানি অভিবাসী শ্রমিকদের দেশে পাঠাবে সৌদি

pakistanisআটককৃত চার হাজার ৪’শ পাকিস্তানি অভিবাসী শ্রমিককে দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। দেশটির অভিবাসন মন্ত্রণালয় বলছে, আগামি এক সপ্তাহের মধ্যে সুমাইসি নির্বাসন কেন্দ্র থেকে তাদেরকে দেশে পাঠানো হবে। এদিকে সোমবার থেকেই প্রত্যাবর্তনের প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছে পাকিস্তান।

সৌদিতে নিয়োজিত পাকিস্তানের দূতাবাসের এক মুখপাত্র  আফতাব খোকার জানিয়েছেন, গত সোমবার সুমাইসি নির্বাসন কেন্দ্রের কর্তৃপক্ষ জেনারেল ফায়েজের  সাথে এ ব্যাপারে আলোচনা করেছেন তিনি। আলোচনা  শেষে তিনি আরব নিউজকে এ কথা বলেন।

এ সময়  বৈঠকে আরও উপস্থিত ছিলেন রাজধানী রিয়াদের জেনারেল জামান গাম্দি, সালমান বিন আবদুল আজিজ এবং অভিবাসন বিভাগের কর্মকর্তারাও।

তিনি  জানান, ৪ হাজার ৪’শ আটককৃত বন্দীদের মধ্যে ২ হাজার ১’শ জনকে সোমবারই হস্তান্তর করা হবে। আর কয়েক দিনের মধ্যেই বাকিগুলোকেও দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হবে।

পাকিস্তানের ওই মুখপাত্র  জানিয়েছেন, সম্প্রতি তারা বিভিন্ন জেলখানায় ঘুরে দেখে পাকিস্তানী অভিবাসীদের  কি সমস্যা তা জেনে নিয়েছেন। তিনি আরও বলেছেন, আলোচনায় ইলেক্ট্রনিক পাসপোর্ট তৈরির পাশাপাশি ভিসার মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগেই নতুন ভিসার জন্য আবেদন করার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের শুরুর দিকে দেশটির সরকার  সে দেশে অবস্থান করা অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সুযোগ দেয়। আবার অনেককে নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়। বৈধ হওয়ার জন্য কিছু শর্তের সাথে সাথে সময়ও বেধে দেয় দেশটির সরকার।

গত ৩ নভেম্বর সেই সময় শেষ হয়। এর পর বৈধ হতে না পারা বা না হওয়া শ্রমিকদের বিরুদ্ধে অভিযান শুরু করে দেশটির সরকার।এর পর থেকে এসব আটককৃত অবৈধ শ্রমিকদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় সরকার।

এএস/ এস রহমান/