জালিয়াতি করে আনা পণ্য আটক

Port container
ছবি: ফাইল ছবি
ছবি: ফাইল ছবি

চট্টগ্রাম বন্দরে কাগজপত্র জালিয়াতি করে আনা সাড়ে তিন কোটি টাকা মূল্যের পলিথিন তৈরীর কেমিক্যাল (পলি দানা ) ভর্তি ১০টি  কনটেইনার আটক করেছে চট্টগ্রাম বন্দর ও কাস্টমস গোয়েন্দা বিভাগ।

বুধবার দুপুরে একটি কনটেইনার পরীক্ষা করে নিশ্চিত হয়েছে বলে জানা গেছে। বাকিসব কন্টেইনার বিকেলের মধ্যে শতভাগ কায়িক পরীক্ষা করা হবে জানান শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক নাহিদ নওশাদ মুকুল।

জানা যায়, কাগজপত্র জালিয়াতি করে ঢাকার ‘ফয়েজউদ্দিন এন্ড কোম্পানি লিমিটেড’  তাইওয়ান থেকে ১০ কন্টেইনারে করে ২২০ টন রেজিন  আমদানি করে। এসব পণ্য গত বছরের ১৫ ডিসেম্বর শিপমেন্ট করা হয়। গত সপ্তাহে চালানটি বন্দরের এসে পৌছায়।  গোপন সংবাদের ভিত্তিতে তিনদিন আগে  খালাস প্রক্রিয়ার স্থগিত করে চালানটি আটক করে শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ ।  চালানটি আটকের পর নিজের নয় বলে দাবী করছেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক নাহিদ নওশাদ মুকুল বলেন,আমদানিকারক  কগজপত্র জালিয়াতি করে এসব পণ্য আমদানি করেছে। আটক হওয়া ২২০ টন রেজিনের দাম আনুমানিক সাড়ে তিন কোটি টাকা। আমদানিকারক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করা হলে তাদের সংলিষ্টতা অস্বীকার করছে। তাই বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানান তিনি।