ব্রাজিলে বিশ্বকাপ বিরোধীদের সাথে পুলিশের সংঘর্ষ

  • syed baker
  • January 26, 2014
  • Comments Off on ব্রাজিলে বিশ্বকাপ বিরোধীদের সাথে পুলিশের সংঘর্ষ
ব্রাজিলে বিশ্বকাপ বিরোধীদের সাথে পুলিশের সংঘর্ষ

ব্রাজিলে বিশ্বকাপ বিরোধীদের সাথে পুলিশের সংঘর্ষচলতি বছরের জুনে ব্রাজিলে শুরু হতে যাচ্ছে পৃথিবীর সবচেয়ে প্রতীক্ষিত ক্রীড়া প্রতিযোগিতা ফিফা ওয়ার্ল্ড কাপের ২০ তম আসর। বিশ্বের কোটি কোটি ক্রীড়ামোদীরা সেকেন্ড-মিনিটের প্রহর গুণে অপেক্ষা করলেও খোদ ব্রাজিলিয়ানরা পথে নেমেছে এই আয়োজনের বিরুদ্ধে। শনিবার পুলিশের সাথে বিশ্বকাপ বিরোধীদের মুহুর্মুহু সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে রিও ডি জেনিরো এবং সাও পাওলোসহ কয়েকটি প্রদেশ। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।

বিশ্বকাপকে কেন্দ্র করে সরকারি অর্থ অপচয়ের বিরুদ্ধে ব্রাজিলের বিভিন্ন প্রদেশে জমায়েত হয় বিশ্বকাপ বিরোধীরা। এ সমাবেশ শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা সংঘর্ষ, ভাঙচুর এবং গণগ্রেপ্তারের মধ্যে দিয়ে শেষ হয়। শুধুমাত্র সাও পাওলোতে পুলিশ গ্রেপ্তার করেছে ১২৮ জনকে।

বিক্ষোভকারীদের দাবি, সরকার বিশ্বকাপের নামে সরকারি অর্থ অপচয় করছে এবং এই অর্থের বেশিরভাগই দুর্নীতির মাধ্যমে লুটপাট করছে সুবিধাভোগীরা। তারা আরো জানান, শিক্ষা এবং স্বাস্থ্য খাতকে উপেক্ষা করে খেলাধুলার নামে এই অর্থ অপচয় এক ধরনের প্রহসনের শামিল।

এই বিক্ষোভ এবং সংঘর্ষ নিয়ে ফুটবল তদারকি সংস্থা ফিফার বিবৃতি এখনো পাওয়া যায়নি।

উল্লেখ্য, আগামী ১২ জুন থেকে অনুষ্ঠেয় ফিফা ওয়ার্ল্ড কাপে-২০১৪তে অংশগ্রহণ করবে ব্রাজিল সহ বিশ্বের আরো ৩১টি দেশ। বিশকাপ উপলক্ষ্যে ১ হাজার ৭০ কোটি মার্কিন ডলারের বিভিন্ন প্রকল্প হাতে নেয় ব্রাজিল সরকার। এর আগে গত বছরের জুনেও বিশ্বকাপ বিরোধী বিক্ষোভের আয়োজন করেছিল ব্রাজিলিয়ানরা।