ভারতের খাদ্য প্রক্রিয়াজাতকরণে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি

  • syed baker
  • January 24, 2014
  • Comments Off on ভারতের খাদ্য প্রক্রিয়াজাতকরণে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি
ইন্ডিয়া ফুড সার্ভিস ফোরাম-২০১৪

ইন্ডিয়া ফুড সার্ভিস ফোরাম-২০১৪ভারতের খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাতে বিদেশি বিনিয়োগ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। চলতি অর্থ বছরে প্রথম সাত মাসে এই খাতে বিদেশি বিনিয়োগের পরিমাণ ২১৫ কোটি মার্কিন ডলার। বৃহস্পতিবার ভারতের খাদ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব জে পি মীনা এই কথা জানান। খবর প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার।

‘ইন্ডিয়া ফুড সার্ভিস ফোরাম-২০১৪’ এ বক্তব্য প্রদানকালে মীনা বলেন, চলতি অর্থবছরের এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত এই খাতে ২১৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে বিদেশি প্রতিষ্ঠানগুলো।

তিনি আরো জানান, ২০১২ পর্যন্ত বিগত ১১ অর্থ বছরে এই খাতে বিদেশি বিনিয়োগ ছিল গড়ে ১১ কোটি ৭০ লাখ মার্কিন ডলার। ২০১৩ অর্থ বছরকে যুক্ত করলে এই গড় ৪০ কোটি ১০ লাখ মার্কিন ডলারে পৌছায়।

এই খাতের উন্নয়নে ভারত সরকারের পদক্ষেপ সম্পর্কে মীনা জানান, চলতি অর্থ বছরে অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে খাদ্য প্রকিয়াজাতকরণ খাতে ২ হাজার ৮ শত কোটি মার্কিন ডলার বরাদ্দ দিয়েছে ভারত সরকার।

ভারত সরকারের তথ্য মতে, কৃষি খাতের তুলনায় বেশ দ্রুত গতিতে এগিয়ে চলেছে খাদ্য প্রকিয়াজাতকরণ খাত। ২০১৩ পর্যন্ত গত পাঁচ বছরে খাদ্য প্রকিয়াজাতকরণ খাতে প্রবৃদ্ধির হার ৭ দশমিক ২ শতাংশ এবং কৃষি খাতে প্রবৃদ্ধির হার ৩ দশমিক ৯ শতাংশ।