৩১ জানুয়ারির মধ্যে বিও হালনাগাদ করার নির্দেশ বিএসইসির

  • mukto rani
  • January 15, 2014
  • Comments Off on ৩১ জানুয়ারির মধ্যে বিও হালনাগাদ করার নির্দেশ বিএসইসির

BSEC-CDBLপুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আগামি ৩১ জানুয়ারির মধ্যে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব হালনাগাদ করতে বিনিয়োগকারীদের নির্দেশ দিয়েছে। প্রাথমিক গণপ্রস্তাব প্রক্রিয়া (আইপিও) সহজ করণের লক্ষ্যে এ নির্দেশ দিয়েছে সংস্থাটি। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আগামি ৩১ জানুয়ারির মধ্যে নিজ নিজ ডিপোজিটরি পার্টিসিপেন্টের (ডিপি) কাছে বিও হিসেবের হালনাগাদ তথ্য জমা দিতে বলা হয়েছে। এর আগে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত কমিশনের ৫০৩তম সভায় বিও হিসেব হালনাগাদ করার জন্য বিনিয়োগকারীদের নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত নেয় বিএসইসি।

এ লক্ষ্যে ইতোমধ্যে বিভিন্ন মার্চেন্ট ব্যাংক, সিকিউরিটিজ হাউজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছে বিএসইসি। আলোচনার বিষয়টি লিখিত আকারে বিএসইসিতে জমা দেওয়ার জন্য বলা হয়েছে। পরবর্তীতে সবার মতামতের ভিত্তিতে বিষয়টি চুড়ান্ত করা হবে বলে জানা গেছে।

এ পক্রিয়া চালু হলে প্রাথমিক গণপ্রস্তারের (আইপিও) সঙ্গে টাকা জমা দিতে হবে না। তবে বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে টাকা থাকতে হবে। পরবর্তীতে লটারিতে বিজয়ী হলে ওই অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে।

জিইউ/এমআরবি