রকস্টারের বিরুদ্ধে এবার মামলা করেছে গুগল

  • sahin rahman
  • December 26, 2013
  • Comments Off on রকস্টারের বিরুদ্ধে এবার মামলা করেছে গুগল

googleঅ্যাপলের প্রতিনিধিত্ব করা প্যাটেন্ট গ্রুপ রকস্টারের বিরুদ্ধে মামলা করেছে ইন্টারনেট টাইটান নামে পরিচিত গুগল। অ্যান্ড্রয়েট পণ্য বিশেষ করে নেক্সাসের অনুকরণ করার অভিযোগে এ মামলা করা হয়েছে বলে জানিয়েছে তারা। রকস্টারের অধীনে অন্যান্য কোম্পানির মধ্যে রয়েছে ব্লাকবেরি ও মাইক্রোসফট। ভারতের দি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গুগল জানিয়েছে, রকস্টারের প্যাটেন্ট কিছু সিলিকন ভেলি কোম্পানিকে টার্গেট করে তাদের প্রচার চালিয়ে আসছিল। স্যামসাং, আসুস, এলজিও এইচটিচি এর মতো এ্যান্ড্রোয়েট ফোন নির্মাতারা যাতে নিজেদের রক্ষা করতে পারে সে উদ্দেশ্যেই গুগল এ মামলা করেছে।

গুগল আরও জানায়, রকস্টার কোন পণ্য কিংবা কোন প্যাটেন্ট উৎপাদন করে না।বরং তারা কানাডার অন্টারিও কোম্পানিতে প্রকৌশলি নিয়োগ করে ।এরপর তারা অন্যান্য কোম্পানির উৎপাদিত পণ্য পরীক্ষা করে দেখে। এতে কোনো প্রকার  মামলায় জড়ালে তারা ওই প্যাটেন্টের লাইসেন্স তৈরি করে নেয়।

২০১২ সালে সাড়ে চার কোটি ডলারে কানাডিয়ান প্রযুক্তি কোম্পানি নরটেলের প্যাটেন্ট কিনে নেয় রকস্টার। যেখানে অ্যাপল একাই আড়াই কোটি ডলার পরিশোধ করে।

রকস্টার সিইও জানান, গুগলের করা মামলার নথি অনুযায়ী ফেসবুক ও লিংকডইনের মতো একশটির বেশি কোম্পানি নরটেলের প্যাটেন্ট আইন ভঙ্গ করেছে। ম্যাসেজ করা, নোটিফিকেশন দেওয়া ও মোবাইল ফাংশনের মতো স্মার্টফোনের অনেক বৈশিষ্ট্য ছেয়ে গেছে নরটেলের প্যাটেন্টগুলো। এই সকল প্যাটেন্ট কেনার পর রকস্টার আর সেগুলোর লাইসেন্স দিতে পারেনি। ফলে কোম্পানিটি সাড়ে চার কোটি ডলারের মতো ক্ষতিগ্রস্থ হয়।

উল্লেখ্য, ব্লাকবেরি ও মাইক্রোসফট। উভয়েই দীর্ঘদিন ধরে গুগলের ফ্রি অপারেটিং সিস্টেমকে ব্যবহার করে একে অপরের প্রতিদ্বন্দিতা করে আসছে।