গুরুত্ব পেয়েছে জাতীয় শোক দিবস পালন

enewspaprer

enewspaprerআজ শনিবার দেশের বেশিরভাগ পত্রিকা জাতীয় শোক দিবসকে গুরুত্ব দিয়ে লিড নিউজসহ দ্বিতীয় লিড নিউজ করেছে। গতকাল শুক্রবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

গভীর শোক আর বিনম্র শ্রদ্ধায় জাতি অবনত মস্তকে স্মরণ করেছে ১৫ আগস্টের কালরাতে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু ও তার পরিবারকে। এ উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।

প্রথম আলোর লিড নিউজ করেছে- ‘আজমেরীসহ জড়িত ১১, ৯ জনই এখন বিদেশে’। এর উপ- শিরোনাম হলো- অভিযোগপত্র অনিশ্চিত। জাতীয় শোক দিবস নিয়ে পত্রিকাটি নিউজ করেছে- ‘ফুলে, শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ’। একইসাথে ৪ কলামের একটি ছবিও দিয়েছে পত্রিকাটি।

সমকালের লিড নিউজের শিরোনাম হলো- ‘সাম্প্রদায়িক শক্তি রুখে দাঁড়াও’। এর টিকার হলো- ‘জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা’।

কালের কণ্ঠ লিড নিউজ করেছে- ‘চাপের মুখে ছাড়া হয় পাক যুদ্ধাপরাধীদের’। আর জাতীয় শোক দিবস নিয়ে পত্রিকাটি নিউজ করেছে- ‘পলাতক খুনিদের ফিরিয়ে আনার জোর দাবি’। এর টিকার হলো- ‘শোক দিবসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা’।

দৈনিক ইত্তেফাকের লিড নিউজের শিরোনাম হলো- ‘বিপদসীমার ওপরে তিস্তা ও সুরমা’। এর টিকার হলো- ‘২০ হাজার মানুষ পানিবন্দী, পাঁচদিন পানি বৃদ্ধি পাবে’। আর পত্রিকাটি দ্বিতয়ি লিড নিউজ করেছে- ‘বিনম্র শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ’। এর টিকার হলো- ‘বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার।’

ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার লিড নিউজ করেছে- ‘Pinak-6 lacked safety gears.’ পত্রিকাটির দ্বিতীয় লিড নিউজের শিরোনাম হলো- ‘How Gen Zia took the helm of army’. এর টিকার হলো- ‘As biggest beneficiary of Aug 15, he became chief martial law administrator, and finally, president. ‘ এছাড়াও পত্রিকাটি শোক দিবসকে গুরুত্ব দিয়ে ৫ কলামের একটি ছবিও দিয়েছে।

দ্য ফিনান্সিয়ালের লিড নিউজের শিরোনাম হলো- ‘Bangladesh’s export to China quadruples.’ এর উপ- শিরোনাম হলো- ‘Vast market opening up next door’.  জাতীয় শোক দিবসে পত্রিকাটি নিউজ করেছে- ‘Rich tributes paid to Bangabandhu.’

এএসএ/