গাছের ডালে বল, ১ বলেই ২৮৬!

Intercolonial Cricket MatchVictoria

সময়টা ১২০ বছর আগের। ১৮৯৪ সাল। ঘরের মাঠে খেলছিল বৃটিশ ক্রিকেট ক্লাব ভিক্টোরিয়া। ওই ম্যাচে চরম অনিশ্চয়তার খেলা ক্রিকেটের এক মজার ‘রেকর্ড’ গড়ে ক্লাবটি। ১৮৯৪ সালে একটি ইংরেজি জার্নাল ‘পাল মেল’ গেজেটে এই ম্যাচের খবর প্রকাশ করে।

Intercolonial Cricket MatchVictoria
শিল্পীর চোখে সেই ম্যাচ। ছবিটি সংগৃহীত

সেই জার্নালের তথ্যমতে, সেদিন ভিক্টোরিয়া দলের সঙ্গে নিউ সাউথ ওয়েলসের খেলা ছিল। ম্যাচের প্রথম বলেই ভিক্টোরিয়ার উদ্বোধনী ব্যাটসম্যান জোরালো এক শট খেলেন। বল বাউন্ডারি পেরোনোর আগেই মাঠের মধ্যে থাকা একটি গাছের উঁচু ডালে আটকে যায়। এর মধ্যেই ভিক্টোরিয়ার ২ ব্যাটসম্যান রানের জন্য দৌড় শুরু করেন।

অন্যদিকে, বিপক্ষ দল বল হারিয়ে যাওয়ার সঙ্কেত দিতে আম্পায়ারের কাছে আর্জি জানায়। কিন্তু বল তো গাছের ডালে আটকা পড়ে আছে। আর স্পষ্ট দেখাও যাচ্ছে বলটি। তাই আম্পায়ার আর কী করে বল হারিয়ে যাওয়ার সঙ্কেত দেবেন! বিপক্ষ দলের আবেদনে সাড়া না দিয়ে আম্পায়ার গাছের ডাল ছেঁটে বল নিয়ে আসার নির্দেশ দেন গ্রাউন্ডস স্টাফকে।

অনেক চেষ্টা স্বত্বেও বল তো আর গাছের ডাল থেকে পড়ে না। তখন গ্রাউন্ডস স্টাফরা মরিয়া হয়ে বন্দুক থেকে বলকে লক্ষ্য করে গুলি ছোড়েন। অবশেষে বল মাটিতে পড়ে। ততক্ষণে ভিক্টোরিয়ায় ব্যাটসম্যানরা ২৮৬ বার উইকেটের মধ্যে জায়গা বদল করেন। এরপর ভিক্টোরিয়া তাদের ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। অর্থাৎ ১ বলের পরেই ইনিংস ডিক্লেয়ারও করে দেওয়া হয়। ভিক্টোরিয়াই এই ম্যাচে জয়ী হয়েছিল। তথ্যসূত্র: ক্রিকইনফো

ইউএম/