‘সম্প্রচার নীতিমালার কিছু শব্দ নিয়ে বিভ্রান্তি রয়েছে’

  • Emad Buppy
  • August 12, 2014
  • Comments Off on ‘সম্প্রচার নীতিমালার কিছু শব্দ নিয়ে বিভ্রান্তি রয়েছে’
enu.......

সম্প্রচারের জন্য একটি নির্দেশনামূলক নীতিমালা দেওয়া হয়েছে। এতে শাস্তির বিধান নেই। তাই সম্প্রচার কমিশন গঠন ও আইন প্রণয়নের আগে সম্প্রচার নীতিমালার ভিত্তিতে কোনো প্রশাসনিক পদক্ষেপ নেওয়ার এখতিয়ার নেই তথ্য মন্ত্রণালয়ের।

enu.......
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু-ফাইল ছবি

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ কপিরাইট ও আইপি ফোরাম, ঢাকা ট্রিবিউন ও বাংলাদেশ ট্রিবিউন’গোলটেবিল আলোচনা সভায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, এ নীতিমালার কিছু শব্দ নিয়ে বিভ্রান্তি রয়েছে, তবে আশঙ্কার কিছু নেই। সবকিছু বিবেচনা করেই আইন তৈরি হয়। সব অংশীজনকে নিয়েই আইন করা হবে। ছোটখাটো সব বিভ্রান্তিই নিষ্পত্তিযোগ্য। নীতিমালার যেসব বিষয়ে ভুল বোঝাবুঝি আছে, তা থাকবে না।

নীতিমালা বাতিলে বিএনপির দাবির বিষয়ে ইনু বলেন, শুধু রাস্তায় দাঁড়িয়ে সমালোচনা না করে সুনির্দিষ্ট প্রস্তাব দিন।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিজেএফইউ) একাংশের সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, সম্প্রচার নীতিমালা নিয়ে মন্ত্রীর গতকালের সংবাদ সম্মেলনের পর আর আলোচনার সুযোগ নেই। যেসব ব্যাপারে উদ্বেগ রয়েছে, তা অচিরেই কেটে যাবে বলে আশা করছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক রোবায়েত ফেরদৌসের সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় আরও অংশ নেন গণমাধ্যম ব্যক্তিত্ব মো. জাহাঙ্গীর, সামিয়া জামান প্রমুখ।

এমই/