পুলিশ-র‌্যাব এখন দলীয় সন্ত্রাসী: এমাজউদ্দিন

emajuddin_ex-vc
emajuddin_ex-vc
ড. ইমাজউদ্দিন (ফাইল ছবি)

পুলিশ-র‌্যাব এখন দলীয় সন্ত্রাসী হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. এমাজ উদ্দিন আহমেদ।

বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে জিয়া সাংস্কৃতিক জোট আয়োজিত ‘গুম-খুন ও সন্ত্রাসের বিরুদ্ধে আন্দোলন ও গণতন্ত্র প্রতিষ্ঠা’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলে তিনি এ মন্তব্য করেন।

ড. এমাজ উদ্দিন বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেশের শান্তির জন্য কাজ করবে। তারা তা না করে সরকারের সন্ত্রাসী হিসেবে ভূমিকা পালন করছে। পুলিশ -র‌্যাব এখন দলীয় সন্ত্রাসী হয়ে উঠেছে।

দেশে সংবাদপত্রের কোনো স্বাধীনতা নেই মন্তব্য করে তিনি বলেন, গণমাধ্যমগুলো সত্য সংবাদ প্রকাশ করতে পারছে না। অবৈধ সরকার গণমাধ্যমের বাকস্বাধীনতা কেড়ে নিয়েছে।

দেশের ১৬ কোটি মানুষের আওয়াজকে ছোট করে দেখা যাবে না- উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এমাজউদ্দিন বলেন, দেশের জনগণ একটি সুষ্ঠু গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়। এর জন্য যা করা দরকার তার সবই করতে হবে।

সংসদ নির্বাচনের প্রসঙ্গ তুলে তিনি বলেন, সুষ্ঠু নির্বাচন করতে হলে সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করতে হবে। তা না হলে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

এমাজ উদ্দিন বলেন, জাতীয় জীবনের এই ক্রান্তিলগ্নে দেশ ও দেশের মানষকে বাঁচাতে হলে ঐক্যবদ্ধভাবে আন্দোলনের মাধ্যমে শিগগিরই এই অবৈধ সরকারর পতন নিশ্চিত করতে হবে। এই ব্যর্থ তাবেদার সরকার যত বেশি দিন ক্ষমতা থাকবে দেশ ও জাতির ক্ষতির পরিমাণ ততই বাড়বে।

অনুষ্ঠানে সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক রুহুল আমিন গাজী বলেন, সত্য যতই কঠিন হোক, সাহস করে বলতে হবে। পথ যতই দুর্গম হোক, কষ্ট করে চলতে হবে। অন্যায়ের বিরুদ্ধে লড়তে হবে।

সংগঠনের সহ-সভাপতি মো. আব্দুল হাই চেয়ারম্যানের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক রুহুল আমিন গাজী, সংগঠনের সাধারণ সম্পাদক আলী আশরাফ আখন্দ প্রমুখ।

জেইউ/এমআই/সাকি