সেনসেক্স ২৫০০০+, নিফটি ১৫ হাজারের পথে

  • syed baker
  • May 16, 2014
  • Comments Off on সেনসেক্স ২৫০০০+, নিফটি ১৫ হাজারের পথে
indian stock-market
indian stock-market
সূচকের উলম্ফনে উল্লসিত এক ভারতীয় বিনিয়োগকারী (ছবি-পিটিআই)

নরেন্দ্র মোদির বিজয় নিশ্চিত হয়ে যাওয়ার প্রেক্ষিতে ভারতের পুঁজিবাজারে বিদ্যুৎ গতিতে বেড়ে চলেছে সূচক। শুক্রবার সকাল থেকে এই পর্যন্ত সেনসেক্স সূচকের উন্নয়ন ঘটেছে ৬ দশমিক ১ শতাংশ। শুধু তাই নয়, বিএসইতে ইতোমধ্যেই সেনসেক্স ২৫ হাজার পয়েন্ট পেরিয়ে গেছে। আর নিফটি সূচক পেরিয়ে গেছে ৭৫০০ পয়েন্ট। এই সূচক যে গতিতে এগিয়ে চলছে তাতে এই সূচক ১৫ হাজার পয়েন্ট পেরিয়ে যেতে পারেন বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। খবর এনডিটিভির।

দিনের শুরু থেকেই বেশ চাঙ্গাভাব পরিলক্ষিত হচ্ছিল ভারতীয় পুঁজিবাজারে। নির্বাচনের ফলাফল প্রকাশ শুরু হওয়ার পর এই ভাব উত্তেজনায় রূপ নেয়। ফলশ্রুতিতে দুপুরের আগেই সেনসেক্সের উলম্ফন ঘটে ১০০০ পয়েন্ট। এর সুবাদে এই সূচক ২৫ হাজার পয়েন্ট মাইলফলকে পেরিয়ে যায়।

আর অন্যদিকে নির্বাচন ফলাফল কেন্দ্র করে রেকর্ড গড়ে চলেছে নিফটি সূচক। শেষ খবর পাওয়া পর্যন্ত এই সূচক সাড়ে সাত হাজার পয়েন্ট পেরিয়ে গেছে। ভারতীয় পুঁজিবাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন, যে গতিতে বাড়ছে নিফটি সূচক, সেই গতি অব্যাহত থাকলে এই সূচক ১৫ হাজার পয়েন্টের মাইলফলক স্পর্শ করলে অবাক হওয়ার কিছু থাকবে না।

তারা জানিয়েছেন, শেয়ারবাজারের এই আচরণ ভবিষ্যত সরকারের জন্য মোটেও ভালো নয়। সরকার গঠনের পর মোদি অর্থনীতি সামলাতে না পারলে আবার পতন ঘটতে পারে সূচকের।