ফলাফলে হতাশ কংগ্রেস

নির্বাচনের ফলাফল বেশ হতাশাজনক বলে মন্তব্য করেছেন  দেশটির ক্ষমতাসীন দল কংগ্রেসের   নেতা অভিষেক মনু সিংভি
নির্বাচনের ফলাফল বেশ হতাশাজনক বলে মন্তব্য করেছেন দেশটির ক্ষমতাসীন দল কংগ্রেসের নেতা অভিষেক মনু সিংভি

ভারতের ২০১৪ সালের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির দল বিজেপির জয় সুনিশ্চিত।শেষ খবর পাওয়া পর্যন্ত বিজেপি নেতৃতাধীন এনডিএ জোট ৫৪৩ আসনের মধ্যে ৩২৭ টি আসনে এগিয়ে আছে। সে হিসেবে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি।

জয় অবশ্যম্ভাবী ধরে নিয়ে গতকাল থেকে বিজেপির আনন্দ উত্সব করার প্রস্তুতি শুরু হয়েছে। তবে নির্বাচনের ফলাফল বেশ হতাশাজনক বলে মন্তব্য করেছে দেশটির ক্ষমতাসীন দল কংগ্রেস পার্টি।

এএফপির এক খবরে কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির বরাত দিয়ে বলা হয়েছে কংগ্রেস এ মুহূর্তে নির্বাচনের ফলাফল খুব হতাশাব্যঞ্জক মনে করছে। দলের জন্য এটা খুবই নেতিবাচক।

অভিষেক বলেন, ‘কংগ্রেস ১০ বছর ধরে ক্ষমতায় ছিলো। সে জন্যই নিশ্চয়ই বিরোধী দলের আসনে বসতে এবং পরবর্তী সময়ে দায়িত্বশীল ভূমিকা রাখতে দলটির কোনো সমস্যা হবে না।’

এদিকে নির্বাচনের ফল ঘোষণা না হওয়া পর্যন্ত মোদি বাড়ি থেকে বের হবেন না বলে তার দলীয় সূত্রের বরাত দিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হয়েছে।

এখন পর্যন্ত ঘোষিত ফলাফল অনুসারে ৬৯টি আসনে এগিয়ে আছে কংগ্রেস। তবে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুসারে শেষ পর্যন্ত কংগ্রেস ১২৪ থেকে ১৩১টি আসন পেতে পারে।

বামফ্রন্ট ১২ টি আসনে এবং অন্যান্য দল ১৩৯টি আসনে এগিয়ে আছে।

টানা ৬৯ দিন ধরে চলা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে আজ সকাল থেকে।বিকেল পাঁচটার মধ্যে গণনা শেষ হবে।

এবছর ৫৪৩টি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৮ হাজার ২৫১জন প্রার্থী। ৭ এপ্রিল  থেকে মে মাসের১২ তারিখ পর্যন্ত চলে নির্বাচন।

প্রায় একাশি কোটি ভোটারের মধ্যে এবারে ভোটাধিকার প্রয়োগ করেছেন পঞ্চান্ন কোটি মানুষ। ভোট গণনাকে ঘিরে ত্রিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তার দায়িত্বে রয়েছেন সাড়ে পাঁচ লাখ নিরাপত্তারক্ষী।