বিজিতের দলে জেটলিসহ আরও অনেক হেভিওয়েট প্রার্থী

  • syed baker
  • May 16, 2014
  • Comments Off on বিজিতের দলে জেটলিসহ আরও অনেক হেভিওয়েট প্রার্থী
arun jatley
arun jatley
বিজেপি নেতা অরুণ জেটলি (ফাইল ছবি)

এবারের লোকসভা নির্বাচনে কপাল খুলেছে বিজেপির। তবে কপাল পুড়েছে দলের অন্যতম প্রধান নেতা অরুণ জেটলির। তিনি ছাড়াও পরাজিতের দলে রয়েছেন কংগ্রেস-বিজেপিসহ বিভিন্ন দলের একাধিক হেভিয়েওয়েট প্রার্থী। এই যেমন আছেন আম আদমি প্রধান অরবিন্দ কেজরিওয়াল, তেমনি আছেন কংগ্রেস নেত্রী ও লোকসভার বর্তমান স্পিকার মীরা কুমার। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারত জুড়ে ঝড় বইয়ে দিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। শুধু জোট গত নয়, বরং একক সংখ্যাগরিষ্ঠতা অনেকটা নিশ্চিত হয়েছে গেছে দলটির। তবে দলের এই আনন্দোৎসব যোগ দিতে পারছেন না অরুণ জেটলি। অমৃতাসর আসনে কংগ্রেস প্রার্থী ক্যাপ্টেন অমারিনদর সিংয়ের হাতে ধরাশয়ী হয়েছেন তিনি। তার দলীয় লোকদের মধ্য এবারের নির্বাচনে পরাজিত হয়েছেন সংগীত শিল্পী বাপ্পি লাহিড়ি। আরও আছেন বিদ্রহি প্রার্থী এবং সাবেক বিজেপি নেতা যশবন্ত সিং।

অরুণ জেটলির মতো বিজিতের দলে আছেন ভারতের রাজনীতি আরেক আলোচিত ব্যক্তিত্ব অরবিন্দ কেজরিওয়াল। দিল্লীতে প্রদেশ সরকার গঠন করে চমক দেখালেও আম আদমি নেতা লোকসভা নির্বাচনে কোন অঘটন ঘটাতে পারেননি। ভারতের ভাবী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে পরাজিত হয়েছেন তিনি। কেজরিওয়ার মতো হারের পথে আছেন তারই দলের আরেক নেতা কুমার বিশ্বাস।

এই দলে আরও আছেন কংগ্রেস নেত্রী মীরা কুমার। বিহারে নিজ আসনের লোকসভা টিকেট এবার হাত ছাড়া হয়ে গেল তার। এইদলে তার সাথে আরও আছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্ধে ও পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ, কপিল সিবাল এবং ক্রিকেটার মোহাম্মদ কাইফ। ভোট গণনা অনুযায়ী এখনও পিছিয়ে আছেন কেন্দ্রীয় সরকারের মন্ত্রী বিরাপ্পা মৌলি ও মল্লিকার্জুন খাগড়ে।

এছাড়াও পরাজিতের দলে আছেন শারদ যাদব, প্রকাশ ঝা, প্রফুল্ল প্যাটেল, বাইচুং ভুটিয়া, গোলাম নবী আজাদ, ফারুক আবদুল্লাহসহ আরও অনেকে।