সরকার গঠন করতে ১৭ মে বিজেপির বৈঠক

  • sahin rahman
  • May 15, 2014
  • Comments Off on সরকার গঠন করতে ১৭ মে বিজেপির বৈঠক
BJP_leaders
BJP_leaders
সরকার গঠনের লক্ষ্যে বিজেপির শীর্ষ নেতাদের বৈঠক- ফাইল ছবি

ভারতের ১৬ তম লোকসভা আসরের ভোট পর্ব ইতোমধ্যেই শেষ হয়েছে। রাত পোহালেই শুরু হচ্ছে ফল ঘোষণা। এরই মধ্যে নিজেদেরকে সম্ভাব্য বিজয়ী হিসেবে ধরে নিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ফলে দলটির নেতৃত্বাধীন এনডিএ জোট তোড়জোড় শুরু করে দিয়েছে সরকার গঠনের।

বিজেপির বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদিকে সামনে রেখে কিভাবে সরকার গঠন করা হবে সে বিষয়ে আলোচনার জন্য ১৭ মে দলটি এক বৈঠকের আহবান করেছে।

বুধবার রাতে বিজেপি প্রধান রাজনাথ সিং, সাবেক নেতা অরুন জেটলি ও নিতিন গাড়কোওয়ারির সাথে এক আলোচনায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন সুশ্মা সরাজ, বিজেপির জ্যেষ্ঠ নেতা লালকৃষ্ণ আদভানি।

বৈঠকে বলা হয়, নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী করে মোদি সরকার গঠন করবেন তারা। সরকার গঠন করলে ওই সব নেতাদের কি ভুমিকা থাকবে সে ব্যাপারেও সিদ্ধান্ত হয় এ সময়।

নেতারা বলেন, এক্সিট পোলের ফাঁসকৃত তথ্যানুযায়ী সদ্য শেষ হওয়া নির্বাচনে বিজেপিই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে। এমনকি সরকার গঠন করতে যদি ২৭২ আসনের বেশি দরকার হয় তবে মোদি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা ও ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সাথে হাত মেলাবেন।

তারা অবশ্য বলেছেন, ফলাফলের জন্য অপেক্ষা করছেন তারা। তার পরই সিদ্ধান্তের কথা জানাবেন। অর্থাত্‍, কেউই বলছেন না যে, সমর্থন করবেন না। অন্যদিকে আরও ৩০ আসনের জন্য এই নেতাদের জোটে ঢোকার পথ খোলা রেখেছেন মোদি। তিনি বলেছেন, বিজেপিকে এগিয়ে নিতে এটাই শ্রেষ্ঠ সময়।

এদিকে এআইডিএমকে নেতা মালাইস্বামী আরও এক ধাপ এগিয়ে বলেছেন, ‘নরেন্দ্র মোদির সঙ্গে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর সম্পর্ক খুব ভাল। মোদি কেন্দ্রে সরকার গঠন করলে জয়ললিতা তাঁর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়তে চাইবেন।

উল্লেখ্য, আগামিকাল ভারতের রাজধানী নয়া দিল্লি থেকে ভোটের ফল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

এস রহমান/