রাবার যোদ্ধাদের ক্ষতিপূরণ দিবে ব্রাজিল

  • syed baker
  • May 15, 2014
  • Comments Off on রাবার যোদ্ধাদের ক্ষতিপূরণ দিবে ব্রাজিল
rubber soldier
rubber soldier
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সামরিক যান তৈরিতে ব্যবহৃত হত রাবারের টায়ার ( ছবি- ইন্টারনেট)

দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সময়ে ‘রাবার যোদ্ধা’ বলে পরিচিত রাবার কর্মীদের ক্ষতিপূরণ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। এই লক্ষ্যে আনীত একটি বিল সম্প্রতি অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট। এই সময় ব্রাজিলের সংসদ সদস্যরা এই সব কর্মীদেরকে জাতীয় বীর বলে আখ্যায়িত করেন। খবর বিবিসির।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধকালীন সময়ে গাড়ি ও সামরিক সরঞ্জাম তৈরিতে রাবার বহুল ব্যবহৃত হত। তাই ১৯৪৩ সালের দিকে জাপান মালয়েশিয়া দখল করে নেওয়ার পর রাবারের জন্য যুক্তরাষ্ট ব্রাজিলের দিকে ঝুঁকে পড়ে।

এই সময় প্রায় ৫৫ হাজার ব্রাজিলিয়ান দেশটির সরকারের প্ররোচণায় আমাজানের রেইনফরেস্টে রাবার উৎপাদনের কাজে নিযুক্ত হয়। কিন্তু এদের মধ্যে অনেকেই হিংস্র প্রাণীর আক্রমণ ও ম্যালেরিয়া-হেপাটাইটিসে আক্রান্ত হয়ে নির্মমভাবে মৃত্যুবরণ করেন।

আমাজানের জঙ্গলে এই আত্মত্যাগের জন্য তাদেরকে ওই সময় রাবার যোদ্ধা নামে ডাকা হত। কিন্তু যুদ্ধ শেষ হওযার পর বিশ্ববাসী তাদের কথা বেমালুম ভুলে যায়।

অবশেষে অর্ধশতাব্দীর বেশি সময় পর এই সব কর্মীদের ক্ষতিপূরণ প্রদান করছে ব্রাজিরের সরকার। বিবিসি জানিয়েছে, প্রাথমিকভাবে ৬ হাজার কর্মীকে ক্ষতিপূরণ প্রদান করা হবে। ব্রাজিল সরকার আশা করছে, চলতি বছরের মধ্যেই সব কর্মীদেরকে ক্ষতিপূরণ প্রদান করা সম্ভব হবে।