কয়লা উত্তোলন বিষয়ে মতবিনিময় সভা

কয়লা
কয়লা
কয়লা

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার দক্ষিণ বাসুদেবপুর নিরঞ্জনের সভাপক্ষে কয়লা উত্তোলন বিষয়ে এক মতবিনিময় সভা মুক্তিযোদ্ধা মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে বৃহস্পতিবার দুপুর ১২ ঘটিকায় অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, এশিয়া এনার্জি কর্পোরেশনের ভূ-তত্ত্ববিদ মো. সাইদুর রহমান খান। তিনি বলেন, প্রতি বছর ভারত থেকে নিম্ন মানের সালফারসমৃদ্ধ কয়লা আমদানী করায় বাংলাদেশের পরিবেশের ওপর মারাত্মক প্রভাব পড়ছে। এ নিয়ে আমাদের দেশের পরিবেশবাদীদের কোন জোড়ালো প্রতিবাদ নেই। এমনকি তেল, গ্যাস রক্ষা কমিটিও এ বিষয়ে নির্বিকার। গ্যাসের মজুদ দ্রুত কমে আসা এবং নতুন কোন গ্যাস ক্ষেত্র আবিষ্কার না হওয়ায় বাংলাদেশের জ্বালানী খাত গভীর সঙ্কটের মুখোমুখী হবে।

ফুলবাড়ীর কয়লা প্রকল্প প্রাইমারী জ্বালানী সরবরাহের ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা রাখতে পারে। এই খনির কয়লা দিয়ে প্রাথমিকভাবে ১০০০ মেগাওয়াট, পর্যায়ক্রমে ৪০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। তিনি আরও বলেন, সুষ্ঠু পানি ব্যবস্থাপনা এবং পরিবেশকে ঠিক রেখে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের মাধ্যমে এই এলাকা তথা বাংলাদেশের অর্থনীতির বিকাশ এবং জ্বালানী খাতে বিপ্লব ঘটবে।

বড়পুকুরিয়া ছোট মাপের ভূ-গর্ভস্থ কয়লাখনি হতে বছরে সর্বোচ্চ ১ মিলিয়ন (১০ লক্ষ টন) কয়লা উৎপাদন করছে। ফুলবাড়ীর খনি বছরে ১৫ মিলিয়ন (১ কোটি ৫০ লক্ষ টন) কয়লা উৎপাদন করতে সক্ষম। এই এলাকায় ৫৭২ মিলিয়ন (৫৭ কোটি ২০ লক্ষ) টন কয়লার মজুদ নির্ধারণ করা হয়েছে। কয়লার বেসিনটি ৮ কিলোমিটার লম্বা হয়ে রতনপুর পর্যন্ত বিস্তৃত। ২৪ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে এই কয়লা যার পুরুত্ব ৭০-৮০ মিটার। ভূ-পৃষ্ঠ থেকে ১৫০ ও ২৫০ মিটার গভীরে অবস্থিত। সরকার দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নিলে জ্বালানী খাতের একটি বড় ধরনের উন্নয়ন সাধিত হবে।

মতবিনিময় সভায় কোম্পানির পক্ষে বক্তব্য রাখেন, মো. মশিউর রহমান বিদ্যুৎ, দেওয়ান মাহমুদুর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শিবনগর ইউপি’র চেয়ারম্যান মোঃ. হারুনুর রশীদ, ডা. একরামুল হোসেন, দুধিপুকুর গ্রামের মুক্তিযোদ্ধা মো. আনোয়ারুল ইসলাম, রামভদ্রপুর হাইস্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক মো. লোকমান, শিবনগর ইউপি’র বিএনপি’র সাধারণ সম্পাদক মো. বুলবুল, ইউপি সদস্য মো. নুরু মেম্বার, মো. সাজু মিয়া, সাবেক পুলিশ কর্মকর্তা আতিয়ার রহমান, বড়পুকুরিয়া জীবন ও সম্পদ রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. বেলাল উদ্দিন, এছাড়া স্থানীয় ব্যবসায়ী, সুধীজন ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সাকি/