কৃষি খাতে ১০ মাসে ৯০ শতাংশ ঋণ বিতরণ

  • Emad Buppy
  • May 15, 2014
  • Comments Off on কৃষি খাতে ১০ মাসে ৯০ শতাংশ ঋণ বিতরণ
agriculture loan
agriculture loan
ফাইল ছবি

চলতি ২০১৩-১৪ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) ব্যাংকগুলো কৃষি খাতে ১৩ হাজার ১১০ কোটি টাকার ঋণ বিতরণ করেছে। যা এই অর্থবছরের লক্ষ্যমাত্রার প্রায় ৯০ শতাংশ। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে বকেয়া ঋণ আদায়ের পরিমাণও বেড়েছে। এ সময়ে বকেয়া ঋণের ৪১ দশমিক ৫৫ শতাংশ আদায় হয়েছে। যা আগের বছরের একই সময়ে ছিল ৩৮ দশমিক ৬৫ শতাংশ। এমন পরিস্থিতিতে আগামি অর্থবছর কৃষিতে ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা ৮ শতাংশ বাড়িয়ে ১৫ হাজার ৭৬৩ কোটি টাকা ধরা হয়েছে বলে জানা গেছে।

এরা আগে চলতি অর্থবছর কৃষি খাতে ব্যাংকগুলোর জন্য ১৪ হাজার ৫৯৫ কোটি টাকা ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা ঠিক করে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

আলোচ্য সময়ে সরকারি মালিকানার সোনালি, জনতা, অগ্রণী, রূপালি, বাংলাদেশ কৃষি ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের জন্য ৮ হাজার ৭৯০ কোটি টাকা ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এ সময় পর্যন্ত তারা বিতরণ করেছে ৮ হাজার ১৩১ কোটি টাকা যা তাদের লক্ষ্যমাত্রার ৯২ দশমিক ৫০ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ে এসব ব্যাংক ৮ হাজার ৬০৭ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ হাজার ৯৭৬ কোটি টাকা বিতরণ করেছিল। যা ছিল ৮১ দশমিক ৫ শতাংশ।

বেসরকারি ও বিদেশি মালিকানার ব্যাংকগুলোর জন্য চলতি অর্থবছর ৫ হাজার ৮০৫ কোটি টাকা বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে। এ সময় পর্যন্ত তাদের বিতরণ হয়েছে ৪ হাজার ৮৭৯ কোটি টাকা। যা ৮৫ দশমিক ৭৭ শতাংশ। আগের অর্থবছরে ৫ হাজার ৫২৩ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে তারা ৪ হাজার ৭৬৪ কোটি টাকা বা ৮৬ দশমিক ২৬ শতাংশ ঋণ বিতরণ করেছিল।

চলতি অর্থবছরে ব্যাংকগুলোর জন্য কৃষি ঋণের লক্ষ্যমাত্রা যখন নেওয়া হয় তখন নতুন ব্যাংকগুলোর কার্যক্রম শুরু হয়নি। এতে করে তাদের কোনো লক্ষ্যমাত্রা নেই। তবে এসব ব্যাংক অনুমোদনের অন্যতম শর্ত ছিল মোট ঋণের অন্তত ৫ শতাংশ কৃষিতে বিতরণ করতে হবে। অর্থবছরের প্রথম ৬ মাসে নতুন ৯টি ব্যাংকের মধ্যে ৮টিই কোন ঋণ বিতরণ করেনি।

এপ্রিল পর্যন্ত নতুন ব্যাংকগুলোর মধ্যে মধুমতি, মিডল্যান্ড ও এনআরবি গ্লোবাল কোনো ঋণ বিতরণ করেনি। এছাড়া এনআরবি কমার্শিয়াল ব্যাংক ২০ কোটি টাকা, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক ১৯ কোটি ১০ লাখ টাকা, ফার্মার্স ব্যাংক ১০ কোটি ১ লাখ টাকা, এনআরবি ব্যাংক লিমিটেড ৫ কোটি ২ লাখ টাকা, মেঘনা ব্যাংক ৫ কোটি ১ লাখ টাকা, ইউনিয়ন ব্যাংক ১ লাখ টাকা ঋণ বিতরণ করেছে। এর বাইরে বিদেশি মালিকানার ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ও উরি ব্যাংক কৃষিতে কোনো ঋণ বিতরণ করেনি।

এসএই/এ এস